শনিবার, ০৪ মে ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

সামছুদ্দীন মাহমুদের ‘মার্কিন মুলুকে’র মোড়ক উম্মোচন

নবযুগ ডেস্ক

প্রকাশিত: ১৯:২২, ২২ সেপ্টেম্বর ২০২৩

সামছুদ্দীন মাহমুদের ‘মার্কিন মুলুকে’র মোড়ক উম্মোচন

সামছুদ্দীন মাহমুদের ‘মার্কিন মুলুকে’র মোড়ক উম্মোচন

কথাসাহিত্যিক সামছুদ্দীন মাহমুদের প্রকাশিত নতুন গ্রন্থমার্কিন মুলুকে মোড়ক উম্মোচন করা হয়েছে। চলতি মাসের প্রথম সপ্তাহে টেক্সাসের ডালাসে অনুষ্ঠিত ফোবানার কাব্য জলসা মঞ্চের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রোভিসি প্রফেসর . বেনু কুমার দে, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এলামনাই ইউএস এর  প্রেসিডেন্ট রায়হানুল ইসলাম চৌধুরী, ফোবানার সাবেক এক্সিকিউটিভ সেক্রেটারি নাহিদুল হক চৌধুরী সোহেল, সাবেক ট্রেজারার . মোহাম্মদ আলী মানিক, এক্সিকিউটিভ সেক্রেটারি আবীর আলমগীর, কাব্য জলসার প্রধান বিশিষ্ট লেখক ফরহাদ হোসেন, ফোবানার প্রধান নির্বাচন কমিশনার মাহবুবু রহিম, ডিউক খান, মহিউদ্দিন দুলাল, মোহাম্মদ মাওলা, বাবুল হাই, মোস্তফা আমিন খোকন, নুরুল হুদা, সাংবাদিক জুয়েল সাদাত, স্যাম রিয়া প্রমূখ।  

অনুষ্ঠানে প্রফেসর বেনু দে বলেন, প্রবাসে শত ব্যস্ততার মধ্যেও লেখালেখি করা অত্যন্ত কঠিন একটি কাজ। আর এই কাজটি সুচারু রুপে সম্পন্ন করছেন সামছুদ্দীন মাহমুদ। প্রবাস জীবনের বিভিন্ন বিচিত্র অভিজ্ঞতা নিয়ে লেখা এই বই থেকে তিনি কিয়দংশ পড়ে শোনান এবং  লেখকের ভূয়সী প্রশংসা করেন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের এলামনাই প্রেসিডেন্ট রায়হানুল ইসলাম চৌধুরী বলেন, সামছুদ্দীন মাহমুদ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ছাত্র এবং চট্টগ্রামের কৃতি সন্তান। সে আমার ছোট ভাইয়ের মতো। তার লেখা আগের দুটি বইজবা নামের মেয়েটিঅঝোর প্রেমের গল্পআমি পড়েছি। অসাধারন তার লেখনি শক্তি। আমি তার সফলতা কামনা করি।

ফোবানার সাবেক এক্সিকিউটিভ সেক্রেটারি নাহিদুল হক চৌধুরী সোহেল বলেন, ফোবানাতে এবারের সফল বইমেলা অনুষ্ঠান এবং সামছুদ্দীন মাহমুদ এর মতো মহুমাত্রিক লেখকের বইয়ের মোড়ক উম্মোচন প্রমাণ করে ফোবানা কেবল গান বাজনা নয়, কবি সাহিত্যিকদের মিলন মেলাও বটে।

উল্লেখ্য এবারই প্রথম জাঁকজমকপুর্ণভাবে ফোবানা বইমেলা শুরু হয়।

শেয়ার করুন: