রোববার, ১৬ জুন ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

প্রধানমন্ত্রীর বইয়ের ওপর বিশেষ পাঠ কার্যক্রম

প্রকাশিত: ২১:৫৪, ৭ ডিসেম্বর ২০২৩

প্রধানমন্ত্রীর বইয়ের ওপর বিশেষ পাঠ কার্যক্রম

ফাইল ছবি

প্রধানমন্ত্রী শেখ হাসিনার বই ও সম্পাদিত লেখার ওপর জাতীয় গ্রন্থকেন্দ্র প্রণীত বিশেষ পাঠ কার্যক্রমের চূড়ান্ত মূল্যায়ন বুধবার অনুষ্ঠিত হয়েছে। 

বইটি হচ্ছে ‘আমাদের ছোট রাসেল সোনা’ ও সম্পাদিত লেখা ‘বেদনায় ভরা দিন’। এই মূল্যায়নে মাধ্যমিক গ্রুপে ২৯ ও উচ্চ মাধ্যমিক গ্রুপের ২৯ মোট ৫৮ শিক্ষার্থী/পাঠক অংশগ্রহণ করে। তারা দেশের বাছাই করা ২৯টি বেসরকারি গ্রন্থাগারের সদস্য/পাঠক। 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাতীয় গ্রন্থকেন্দ্রের সভাপতি মিনার মনসুর। বিচারকমণ্ডলীর সদস্যরা হলেন- অধ্যাপক ড. মাসুদুজ্জামান, অধ্যাপক ডা. মোহিত কামাল, ঝর্ণা রহমান ও সুভাষ সিংহ রায়। আলোকিত সমাজ গড়তে গ্রন্থাগারের ভূমিকার ওপর আলোকপাত করেন বেরাইদ গণপাঠাগার সভাপতি গ্রন্থসুহৃদ এমদাদ হোসেন ভূঁইয়া ও দনিয়া পাঠাগার সভাপতি শাহনেওয়াজ। 

জাতীয় গ্রন্থকেন্দ্র প্রধানমন্ত্রীর ৭৭তম জন্মদিন উপলক্ষ্যে সেপ্টেম্বরে বিশিষ্ট ‘লেখক ও সম্পাদক শেখ হাসিনা’ শিরোনামে এই বিশেষ গ্রন্থপাঠ কার্যক্রম হাতে নেয়। মাঠপর্যায়ে প্রথম রাউন্ডে প্রায় তিন হাজার প্র্রতিযোগী/শিক্ষার্থী অংশগ্রহণ করে। স্থানীয় পর্যায়ে দ্বিতীয় রাউন্ডে ২৯০ জনকে বাছাই করা হয়। জাতীয় গ্রন্থকেন্দ্রের চূড়ান্ত মূল্যায়ন পর্বে অংশ নেয় ৫৮ জন। তাদের মধ্য থেকে সেরা দশ পাঠককে পুরস্কার দেওয়া হবে। সেরা দশ পাঠকের প্রত্যেকে সনদপত্র, নগদ আড়াই হাজার টাকা ও আড়াই হাজার টাকার বই পাবেন। এছাড়া অবশিষ্ট ৫০ পাঠক/শিক্ষার্থীর প্রত্যেকে সনদপত্র ও এক হাজার টাকা করে পাবে।

শেয়ার করুন: