রোববার, ২৮ এপ্রিল ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

ঊনবাঙালের সভায় ‘ডায়াস্পরা’ সাহিত্য নিয়ে আলোচনা  

নবযুগ ডেস্ক

প্রকাশিত: ১৯:২৬, ২২ সেপ্টেম্বর ২০২৩

ঊনবাঙালের সভায় ‘ডায়াস্পরা’ সাহিত্য নিয়ে আলোচনা   

ঊনবাঙালের সভায় ‘ডায়াস্পরা’ সাহিত্য নিয়ে আলোচনা  

সাহিত্যের অন্যতম সংগঠন ঊনবাঙালের ৪০তম সাহিত্যসভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার বিকেলে জ্যামাইকার একটি রেস্টুরেন্টের ওই সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি মুক্তি জহির। অনুষ্ঠানের শুরুতে সাংবাদিক তাসের মাহমুদের সঞ্চালনায়ডায়াস্পরা সাহিত্যনিয়ে আলোচনা করেন নির্ধারিত আলোচক কবি সৈয়দ কামরুল কবি কাজী জহিরুল ইসলাম।

সৈয়দ কামরুল ডায়াস্পরা সাহিত্যের তাত্বিক বিশ্লেষণ করে বলেন, যারা নানান কারণে জন্মস্থান থেকে বিতাড়িত হয়ে ভিন্ন ভূখন্ডে বসবাস করতে বাধ্য হন, তাদের মধ্য থেকে তৈরি হওয়া  লেখকগোষ্ঠীই হচ্ছে ডায়াস্পরা সাহিত্যিক এবং তাদের রচিত সাহিত্যই ডায়াস্পরা সাহিত্য। তাদের রচনায় মাতৃভূমির যৌথ স্মৃতি, নস্টালজিয়াফেরার আকুলতা ইত্যাদি প্রতিফলিত হয়।

কবি কাজী জহিরুল ইসলাম কসোভোর ডায়াস্পরা মন্ত্রণালয়ের সঙ্গে তার সম্পৃক্ততা উল্লেখ করে বলেন, তাত্ত্বিকভাবে সৈয়দ কামরুলের সাথে আমি একমত কিন্তু ইউরোপীয়রা এখন ভিন্ন ভূখন্ডে বসবাস করা জনগোষ্ঠীর কমিউনিটিকে ডায়াস্পরা সমাজ হিসেবে বিবেচনা করে। তবে একথা ঠিক যে মাতৃভূমির স্মৃতি এবং সেখানে ফেরার যে আকুলতা এটিই ডায়াস্পরা সাহিত্যের মূল বৈশিষ্ট্য। সঞ্চালক তাসের মাহমুদ ডায়াস্পরা শব্দটির একটি যথাযথ বাংলা শব্দ নির্মাণের জন্য কবি দ্বয়ের প্রতি অনুরোধ রেখে আলাপচারিতার সমাপ্তি টানেন। ঢাকা থেকে আগত কবি ফেরদৌস সালামকে সভার বিশেষ অতিথি হিসেবে ঘোষণা করা হয় এবং তিনি বেশ কিছু সুখপাঠ্য কবিতা পড়ে  শোনান।

ঊনবাঙাল কর্তৃপক্ষ কর্তৃক পূর্ব-নির্ধারিত বাংলা ভাষার বিখ্যাত কিছু কবিতা আবৃত্তি করা হয় ৪০ তম সভায়। আহসান হাবিব পাঠ করেন আল মাহমুদেরবিপাশার চোখ’, মুন্না চৌধুরী পড়েন রফিক আজাদেরপ্রতীক্ষা’, ফাহমিদা ওয়াদুদ পড়েন সৈয়দ শামসুল হকেরআমার পরিচয়’, মাহফিল আলী পড়েন ফজল শাহাবুদ্দিনেরঅকস্মাৎএবং ফরিদা ইয়াসমিন পড়ে শোনান আল মাহমুদেরকবিতা এমন

স্বরচিত কবিতা পাঠ পর্বের আগে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন কমিউনিটির বিশিষ্ট ব্যক্তি, শিল্পানুরাগী ফখরুল আলম এবং ঊনবাঙালের অন্যতম সংগঠক সৈয়দ ফজলুর রহমান।

স্বরচিত লেখা পাঠ করেন ওয়াহেদ হোসেন, সৈয়দ কামরুল, ফাহমিদা ওয়াদুদ, সৈয়দ রাব্বী, রেণু রোজা, কাওসার পারভীন চৌধুরী, সুমন শামসুদ্দিন, কাজী ফৌজিয়া, এস এম মোজাম্মেল, মোশাররফ হোসেন, ইমাম চৌধুরী, জান্নাত সুলতানা, খালিদ মিঠু, মুজিবুল হক,কাজী আসাদ, রওশন হক, স্বপ্ন কুমার, মিজানুর রহমান এবং কাজী জহিরুল ইসলাম। শেষ পর্বে পঠিত লেখার ওপর বিশ্লেষণাত্মক আলোচনা করেন কবি কাজী জহিরুল ইসলাম।

কাজী ফৌজিয়া এবং সৈয়দ ফজলুর রহমান এই কমিউনিটির কয়েকজন নারী লেখক/ সাংবাদিককে সামাজিক মাধ্যমে অপমানজনক আক্রমণের তীব্র নিন্দা জানান। তারা বলেন, একজন চিহ্নিত ব্যক্তি ফেইক আইডি  থেকে বারবার ধরনের আক্রমণ করে নিউইয়র্কের পরিবেশ কলুষিত করছে। আমাদের সকলেরই উচিত ধরণের অনৈতিক কাজের প্রতিবাদ জানানো। আবৃত্তি পর্বটি পরিচালনা করেন মুক্তি জহির এবং স্বরচিত লেখা পাঠ পর্ব পরিচালনা করেন ইমাম চৌধুরী।

শেয়ার করুন: