শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

কমিউনিটিতে শোকের ছায়া

রাইয়ান জামানের দাফন সম্পন্ন

নবযুগ ডেস্ক 

প্রকাশিত: ০১:৫৫, ২৩ মার্চ ২০২৪

রাইয়ান জামানের দাফন সম্পন্ন

ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের কৃষি বিষয়ক সম্পাদক আশরাফুজ্জামান ও বাংলাদেশ ল’ সোসাইটি ইউএসএ’র উপদেষ্টা এডভোকেট মোর্শেদা জামানের পুত্র রাইয়ান ইফতেখার জামানের নামাজে জানাজা শেষে তার মরদেহ লং আইল্যান্ডের ওয়াশিংটন মেমোরিয়াল মুসলিম কবর স্থানে দাফন করা হয়েছে। বৃহস্পতিবার রাতে নিউইয়র্ক সিটির কুইন্সের রিগোপার্ক এলাকায় নিজেদের বাসার পেছনে নিজের তৈরি ব্যায়ামাগার থেকে রাইয়ানের মরদেহ উদ্ধার করা হয়। তার মৃত্যুর সঠিক কারণ জানা যায়নি। তার বয়স হয়েছিলো ২৯ বছর। খবর ইউএনএ’র।

বৃহস্পতিবার দুপুর থেকেই রায়ানকে খুঁজে পাওয়া যাচ্ছিল না। কর্মস্থলের সহকর্মীদের ফোন করে জানা যায়, রাইয়ান কাজেও যাননি। পরবর্তীতে পরিবারের সদস্যরা নিজ বাসার পেছনে রায়ানের তৈরি ব্যায়ামাগারে খুঁজতে যান। সেখানে রায়ানের নিথর মরদেহ পড়ে থাকতে পাওয়া যায়। পরে ৯১১-এ কল করা হলে পুলিশ এসে তার মরদেহ নিয়ে যায়। ধারণা করা হচ্ছে, রায়ান আত্মহত্যা করেছেন। তবে পরিবারের দাবী রাইয়ান হার্ট অ্যাটাকের শিকার হয়ে মৃত্যুবরণ করেছেন।

রায়ান নিউইয়র্ক সিটির স্টাইভ্যাসেন্ট হাই স্কুল থেকে গ্র্যাজুয়েশনের পর কুইন্স কলেজ থেকে বিজনেস-ফাইন্যান্সে উচ্চতর ডিগ্রি নেন। দুই সপ্তাহ আগে তিনি জন এফ কেনেডি আন্তর্জাতিক বিমানবন্দরে কাস্টমার সার্ভিস এজেন্ট হিসেবে চাকরি শুরু করেছিলেন। তার কর্মস্থলের সহকর্মীদের অভিমত, রায়ান এ চাকরিতে খুশি ছিলেন। তবুও কেন ‘আত্মহননের’ পথ বেছে নিলেন এমন প্রশ্ন তাদের। 
 
এদিকে রাইয়ানের নামাজে জানাজা শনিবার জ্যামাইকা মুসলিম সেন্টারে অনুষ্ঠিত হয়। জানাজার পর তার মরদেহ লং আইল্যান্ডে ওয়াশিংটন মুসলিম মেমোরিয়াল কবর স্থানে দাফন করা হয়। জানাজা নামাজে ইমামতি করেন জেএমসি’র পেশ ইমাম ও খতিব মির্জা আবু জাফর বেগ। নামাজের আগে নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেটে নিযুক্ত কনসাল জেনারেল নাজমুল হুদা, জেএমসি’র সভাপতি ডা. মাহমুদুর রহমান, মরহুম রাইয়ানের পিতা কৃষিবীদ আশরাফুজ্জামান উপস্থিত মুসল্লিদের উদ্দেশ্যে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন। এই পর্ব পরিচালনা করেন জেএমসি’র সেক্রেটারি আফতাব মান্নান।

জানাজা নামাজের আগে রাইয়ানকে দেখার জন্য বিপুল সংখ্যক প্রবাসী জেএমসিতে ভীড় জমান। এসময় তার পিতা কৃষিবিদ আশরাফুজ্জামান অশ্রুভেজা নয়নে পুত্রের মরদেহের পাশে দাঁড়িয়ে সবার কাছে দোয়া কামনা করেন। অপরদিকে মা মোর্শেদা জামান কান্নায় ভেঙ্গে পড়েন। জানাজা শেষে তার মরদেহ সহসরি কবরস্থানে নিয়ে যাওয়া হয়।

অপরদিকে রাইয়ান ইফতেখার জামানের নামাজে জানাজায় যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান, সাংগঠনিক সম্পাদক মহিউদ্দিন দেওয়ান, মানবাধিকার বিষয়ক সম্পাদক মিসবাহ আহমেদ, শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক ফরিদ আলম, কার্যকরী সদস্য জহিরুল ইসলাম, নিউইয়র্ক মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইমদাদ চৌধুরী, যুক্তরাষ্ট্র যুবলীগের সাবেক আহ্বায়ক রেজাউল করিম চৌধুরী, যুবলীগ নেতা সেবুল মিয়া সহ দলীয় নেতা-কর্মী ছাড়াও সর্বস্তরের বিপুল সংখ্যক প্রবাসী অংশ নেন।

এছাড়াও কমিউনিটির উল্লেখযোগ্য ব্যক্তিবর্গের মধ্যে এটর্নী মঈন চৌধুরী, বেদারুল ইসলাম বাবলা, ফখরুল ইসলাম দেলোয়ার, আব্দুল্লাহ জাহিদ, এডভোকেট মোহাম্মদ আলী বাবুল, এডভোকেট মজিবুর রহমান, শাহ জে চৌধুরী প্রমুখ নামাজে জানাজায় উপস্থিত ছিলেন। 

শেয়ার করুন: