মঙ্গলবার, ০৭ মে ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

স্কুল তহবিলে ৫১৫ মিলিয়ন ডলার

নিউইয়র্কে ১১১.৬ বিলিয়ন ডলারের বাজেট ঘোষণা 

নবযুগ রিপোর্ট

প্রকাশিত: ২০:৫৩, ২৬ এপ্রিল ২০২৪

নিউইয়র্কে ১১১.৬ বিলিয়ন ডলারের বাজেট ঘোষণা 

ছবি - নবযুগ

মেয়র এরিক অ্যাডামস ২০২৫ অর্থবছরের জন্য ১১১.৬ বিলিয়ন ডলারের নির্বাহী বাজেট ঘোষণা করেছেন। এর মধ্যে রয়েছে স্কুল তহবিল হিসেবে ৫১৫ মিলিয়ন ডলার, নিউইয়র্ক সিটির রাস্তায় পুলিশ সদস্য বাড়ানোর ব্যবস্থা। সিটি হলে প্রকাশিত প্রস্তাবিত ব্যয় পরিকল্পনাটি গত জানুয়ারিতে ঘোষিত প্রাথমিক বাজেটের চেয়ে ২.২ বিলিয়ন ডলার বেশি। উল্লেখ্য, অভিবাসী সঙ্কট সামাল দিতে ওই সময় অনেক প্রকল্প থেকে কয়েক বিলিয়ন ডলার কমানো হয়েছিল।

প্রত্যাশার চেয়ে বেশি কর রাজস্ব প্রাপ্তি এবং অপ্রয়োজনীয় ব্যয় বাদ দেওয়ার ফলে নতুন পরিকল্পনাটিতে বেশি অর্থের সংস্থান করা সম্ভব হয়েছে।
তিনি তার পরিকল্পনা ঘোষণার সময় আশ্রয়প্রার্থীদের নিয়ে সঙ্কটের কথা আবারো বলেন। তিনি জানান, এটি সত্যিকারের সঙ্কট সৃষ্টি করেছে। তিনি বলেন, আমরা এখনই যদি ব্যবধান দূর করার চেষ্টা না করি, তবে সামনে আমাদের চ্যালেঞ্জের মুখে পড়তে হবে।
তিনি অভিবাসী ব্যয় কমানোর জন্য তার প্রশাসনের প্রশংসা করেন। 
পরিকল্পনায় ৩-কে কর্মসূচির জন্য ৯২ মিলিয়ন ডলার আলাদা করে রাখা হয়। এছাড়া স্কুলের মানসিক স্বাস্থ্য পরিষেবার জন্য বরাদ্দ রাখা হয় ৭৪ মিলিয়ন ডলার।
বাজেটে নিউ ইয়র্ক পুলিশ বিভাগের দুটি ক্লাস পুনঃপ্রতিষ্ঠা করা হয়েছে। এর ফলে নগরীর রাস্তায় আরো বেশি পুলিশ অফিসার টহল দিতে পারবে।
এদিকে নিউইয়র্ক পুলিশের বাজেট ৬.৫ বিলিয়ন ডলার অটুট রয়েছে। 
 

শেয়ার করুন: