শনিবার, ১৮ মে ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

বৃহত্তর নোয়াখালী সোসাইটির লক্ষাধিক কবর

‘বাংলাদেশ সেমিট্রি’র  প্রশংসা কমিউনিটিতে

নিউইয়র্ক 

প্রকাশিত: ১৬:৪৩, ৩ মে ২০২৪

‘বাংলাদেশ সেমিট্রি’র  প্রশংসা কমিউনিটিতে

ছবি - নবযুগ

নিউইয়র্কে লক্ষাধিক কবর ও ফিউনারেল হোমের আনুষ্ঠানিক ঘোষণা দিল বৃহত্তর নোয়াখালী সোসাইটি ইউএসএ ইনক। আপস্টেট নিউইয়র্কের মিডল টাউনে ‘বাংলাদেশ সেমিট্রি ও ফিউনারেল হোম’ নামে এ প্রকল্পের পুরো কার্যক্রম শুরু হবে এ সামারেই। প্রাথমিকভাবে প্রস্তুত হচ্ছে ৪০ হাজার কবর।

নোয়াখালী সমিতির নামে এর যাত্রা শুরু হলেও বাংলাদেশিদের যে কোন সংগঠন ও ব্যক্তি এখানে কবর কিনতে পারবেন। প্রবাসী বাংলাদেশিদের অন্য কোন সেমিট্রিতে সমাধি করতে আত্মীয়স্বজন ও বন্ধুবান্ধবদের নিয়ে যেতে হবে না। সম্পূর্নভাবে ইসলামী নিয়ম কানুন মেনে এই সেমিট্রি পরিচালিত হবে। গত ২৪ এপ্রিল, বুধবার কুইন্সের গুলশান ট্যারেসে নোয়াখালী সমিতির নেতৃবৃন্দ আনুষ্ঠানিকভাবে এ ঘোষণা দেন। বৃহত্তর নোয়াখালী সোসাইটি ইউএসএর উদ্যোগে বাস্তবায়নাধীন এ প্রকল্প বিষয়ে কমিউনিটির সংগঠনের নেতৃবৃন্দকে অবহিত করতে এ সভা আহবান করা হয়।

এই প্রতিষ্ঠনটি কেনা ও দেখভালোর জন্য মোহাম্মদ রব মিয়া- আহবায়ক, জাহিদ মিন্টু-সদস্য সচিব এবং খোকন মোশাররফ ও তাজু মিয়া সমন্বয়কারি হিসেবে কাজ করছেন। সার্বিক সহযোগিতায় রয়েছেন সমিতির সভাপতি নাজমুল হাসান মানিক ও সাধারণ সম্পাদক ইউসুফ জসিম।
সভায় প্রকল্পের সদস্য সচিব জাহিদ মিন্টু জানিয়েছেন, নিউইয়র্ক স্টেটের অরেঞ্জ কাউন্টির মিডল টাউন এলাকায় ১২৬ একর এলাকাজুড়ে বাংলাদেশ সেমিট্রিতে ১ লাখের বেশি কবর সংকুলান হবে। প্রথম পর্যায়ে ৪০ হাজার কবর প্রস্তুত করা হবে।
সভায় সভাপতিত্ব করেন বৃহত্তর নোয়াখালী সোসাইটির সভাপতি নাজমুল হাসান মানিক। পরিচালনা করেন সেক্রেটারি ইউসুফ জসিম। প্রকল্পের বিভিন্ন দিক তুলে ধরেন সদস্য সচিব জাহিদ মিন্টু। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কুরআন থেকে তেলোওয়াত করেন মাওলানা জুনায়েদ। শেষে দোয়া পরিচালনা করেন মাওলানা মীর্জা আবু জাফর বেগ।
বক্তব্য রাখেন বাংলাদেশ সোসাইটির সভাপতি আবদুর রব মিয়া, সেক্রেটারি রুহল আমিন সিদ্দিকী, সাপ্তাহিক আজকাল সম্পাদক শাহ নেওয়াজ, বিএনপির কেন্দ্রীয় সদস্য গিয়াস আহমেদ, আসাল’র প্রেসিডেন্ট মাফ মেসবাহ উদ্দিন, বাংলাদেশ সোসাইটির প্রধান নির্বাচন কমিশনার জামাল আহমেদ জনি, ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান এম এ আজিজ, সাবেক সভাপতি নার্গিস আহমেদ, এটর্নি মঈন চৌধুরী, ক্রীড়া সম্পাদক মাইনুল উদ্দিন মাহবুব, মুনা’র নির্বাহী পরিচালক আরমান চৌধুরী, বৃহত্তর নোয়াখালী সোসাইটির উপদেষ্টা নজির হোসেন, ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান মফিজুর রহমান, ট্রাস্টি খোকন মোশারফ, সহ-সভাপতি তাজু মিয়া, সাবেক সেক্রেটারি বেলাল হোসেন, জালালাবাদ এসোসিয়েশনের সভাপতি বদরুল হোসেন খান, বিয়ানীবাজার সমিতির সভাপতি আব্দুল মান্নান, জামাইকা ফ্রেন্ডস্ সোসাইটির সভাপতি ফখরুল ইসলাম দেলোয়ার, কোম্পানীগঞ্জ ওয়েলফেয়ার এশোসিয়েশনের সেক্রেটারি মোশাররফ হোসেন সবুজ, ড্রামের কাজী ফৌজিয়া, বগুড়া সোসাইটির সভাপতি মহব্বত আলী আকন্দ প্রমুখ। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা ড. আবু জাফর মাহমুদ, ফকরুল আলম, আতাউর রহমান সেলিম, ফিরোজ আলম, কাজি আজম, মাসুদ রানা তপন, এস উদ্দীন পিন্টু প্রমুখ।
 

শেয়ার করুন: