মঙ্গলবার, ০৭ মে ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

পুলিশ বোর্ডে স্পষ্টভাষিণীকে 

সরাতে চান  মেয়র

নবযুগ রিপোর্ট

প্রকাশিত: ২১:০৬, ২৬ এপ্রিল ২০২৪

সরাতে চান  মেয়র

ছবি: সংগৃহীত

নিউইয়র্ক পুলিশ বিভাগের বিরুদ্ধে আনা অভিযোগ তদন্তের কাজ তদারকির দায়িত্বে নিয়োজিত বেসামরিক বোর্ডের অন্তর্বর্তী চেয়ারওম্যানকে সরিয়ে দেওয়ার চেষ্টা করছেন মেয়র এরিক অ্যাডামস। অ্যাডামসের ঘনিষ্ঠ উপদেষ্টা ফিলিপস ব্যাংকস গত সপ্তাহে সিভিলিয়ান কমপ্লেইন রিভিউ বোর্ডের (সিসিআরবি) প্রধানের পদ থেকে আরভা রাইসকে পদত্যাগ করার অনুরোধ করেছেন। বিষয়টির সাথে অবগত সূত্র মিডিয়াকে তথ্যটি জানিয়েছে।

অ্যাডামসের পূর্বসূরী বিল ডি ব্ল্যাজিও আমলের বোর্ড রাইসকে নিয়োগ করেছিল। তবে ২০২২ সালের ফেব্রুয়ারিতে বর্তমান মেয়র তাকে অন্তর্বর্তী চেয়ার হিসেবে নিয়োগ করে। তিনি পূর্ণভাবে নিযুক্ত হবেন বলে আশা করা হচ্ছিল।
তবে সাম্প্রতিক সপ্তাহগুলোতে তিনি বোর্ডের সক্ষমতা কমানোর বাজেট হ্রাসের বিরুদ্ধে সোচ্চার ছিলেন। উল্লেখ্য, ২০১৯ সালে এক কৃষ্ণাঙ্গকে তার বাড়িতে পুলিশের গুলি করে হত্যার ঘটনাটি নিউইয়র্ক পুলিশ যেভাবে সামাল দিয়েছে, তিনি তারও সমালোচনা করেছেন।
উল্লেখ্য, অভিবাসী সঙ্কট সামাল দিতে অ্যাডামস নগরীর সব সংস্থার বাজেট কমাচ্ছেন। এতে সিসিআরবির বাজেটও কমেছে। এই খরচ কমানোর ফলে কী মূল্য দিতে হবে, তা জানিয়ে এর প্রতিবাদ করছিলেন রাইস।
আরো উল্লেখ্য, বাজেট কমানো এবং শূন্য পদে নিয়োগ না করায় গত ডিসেম্বরে হুমকি, সম্পত্তি দখল, অসত্য বক্তব্য প্রদান করা, অসভ্য শব্দ উচ্চারণ বা কাজ করার মতো অভিযোগ তদন্ত করা যায়নি।
শূন্য পদগুলোতে নিয়োগ প্রদান এবং পুরনো মামলাগুলো নিষ্পত্তির জন্য বোর্ডকে আরো ১৫ মিলিয়ন ডলার প্রদান করার জন্য সিটি কাউন্সিলের প্রতি অনুরোধ করেছিলেন রাইস।
 

শেয়ার করুন: