মঙ্গলবার, ০৭ মে ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

বাফেলোতে স্কলারশিপ প্রোগ্রাম 

কোটি কোটি ডলার ঢালছেন হোকুলরা

নবযুগ রিপোর্ট

প্রকাশিত: ২১:০৮, ২৬ এপ্রিল ২০২৪

কোটি কোটি ডলার ঢালছেন হোকুলরা

ছবি - নবযুগ

গভর্নর ক্যাথি হোকুল এবং আইনপ্রণেতারা তার এলাকার রাজনৈতিকভাবে সম্পর্কিত অমুনাফামূলক একটি গ্রুপের তহবিল তিনগুণ করেছেন বলে জানা গেছে। সে ইয়েস বাফেলো নামের ওই প্রতিষ্ঠানটির জন্য চলতি বছরের রাজ্য বাজেট থেকে বরাদ্দ ২.৫ মিলিয়ন ডলার থেকে বেড়ে হয়েছে ৭.৫ মিলিয়ন ডলার। এই প্রতিষ্ঠানের শক্তিশালী বোর্ড সদস্যদের মধ্যে রয়েছেন রাজ্য সিনেটর টিম কেনেডি, অ্যাসেম্বলি মেজোরিটি নেতা ক্রিস্টাল পিপলস-স্টকস।

এই প্রতিষ্ঠানটি কলেজের পাওনা পরিশোধ করতে বাফেলোর ছাত্রদের স্কলারশিপ তহবিলের ব্যবস্থা করে থাকে।
এই প্রতিষ্ঠানের তহবিল যখন নাটকীয়ভাবে বাড়ানো হয়েছে, তখন হোকুল এবং আইনপ্রণেতারা ৭৫০ মিলিয়ন ডলারের বেশি দান লাভকারী বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর সহায়তা বন্ধ করে দিয়েছেন। আর কলম্বিয়া, এনওয়াইইউ, কর্নেল ও সেন্ট জোন্স এবং ফোর্ডহ্যামের মতো শিক্ষাপ্রতিষ্ঠানসহ ১৬টি বেসরকারি কলেজের অনিয়ন্ত্রিত সহায়তা বাতিল করা হয়েছে।
নতুন এই নিয়মের ফলে রাজ্যের প্রায় ১৮ মিলিয়ন ডলার বাঁচবে বলে ধারণা করা হচ্ছে।
কমিশন অব ইন্ডিপেন্ডেন্ট কলেজেজ অ্যান্ড ইউনিভার্সিটিজ স্বীকার করেছেন যে বেশিভাগ কলেজই তাদের দানের বড় একটি অংশ ছাত্রদের আর্থিক সহায়তা এবং স্কলারশিপের পেছনে ব্যয় করে থাকে।
সে ইয়েজ বাফেলোর সিইও ডেভিড রাস্ট মিডিয়াকে দেওয়া এক বিবৃতিতে বলেছেন, এই সরকারি বিনিয়োগ এবং সেইসাথে বেরসকারি খাতের সম্পদের ফলে সে ইয়েস বাফেলোর দীর্ঘমেয়াদি কাজ নিশ্চিত করবে। চলতি বছরের বাজেটে আমাদের অন্তর্ভুক্ত করায় আমরা রাজ্যের কাছে কৃতজ্ঞ।
 

শেয়ার করুন: