শনিবার, ১৮ মে ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

নিউইয়র্কে নতুন নীতিমালা

প্রসব পূর্ববর্তী  ছুটি পাবেন  মায়েরা

নবযুগ রিপোর্ট

প্রকাশিত: ১৭:১৫, ৩ মে ২০২৪

প্রসব পূর্ববর্তী  ছুটি পাবেন  মায়েরা

ছবি: সংগৃহীত

গভর্নর ক্যাথি হোকুল যুক্তরাষ্ট্রের প্রথম রাজ্য হিসেবে প্রসব-পূর্ববর্তী ছুটির নীতি ঘোষণা করেছেন। ২০২৫ অর্থবছরের বাজেটের অংশ হিসেবে তিনি এই পদক্ষেপ গ্রহণ করেছেন। আর এটি হলো গভর্নরের মানসিক ও নবজাতক মৃত্যুহার কমানোর বৃহত্তর পরিকল্পনার অংশ। তিনি এছাড়াও সেবিকাদের জন্য রাজ্যজুড়ে মেডিকঅ্যাইড কভারেজ, সহায়তা কামনাকারী গর্ভবতী নিউ ইয়র্কারদের জন্য রাজ্যের প্রথম সেবিকা নির্দেশিকা প্রণয়ন, এবং রাজ্যের এসেনশিয়াল প্লান বা কোয়ালিফায়েড হেলথ প্লানে তালিকাভুক্তদের জন্য গর্ভধারণ-সংশ্লিষ্ট ব্যয়-বণ্টন বাতিলের পদক্ষেপ নিয়েছেন।

গভর্নর হোকুল বলেন, ‘আমরা মানবিক ও নবজাতক স্বাস্থ্যকে অগ্রাধিকার দিয়েছি। কারণ প্রতিটি পরিবারই জীবনে স্বাস্থ্যকর যাত্রার অধিকার রাখে। প্রতিটি মা পৃথিবীতে নতুন জীবন আনার সময় ভয় বা আতঙ্ক নয়, বরং আনন্দ ও উচ্ছ্বাস অনুভব করার অধিকার রাখে। যখন সকল পরিবার তাদের প্রয়োজনীয় পরিচর্যা ও সহায়তা পাবে, তখন রাজ্য হিসেবে আমাদের সম্ভাবনা সীমাহীন হবে।’
নতুন ব্যবস্থায় হবু মা-বাবা তাদের চাকরিতে কোনো ধরনের ঝুঁকির শঙ্কা ছাড়াই প্রয়োজনীয় স্বাস্থ্য সুবিধা লাভ করবেন। কর্মীরা এখন থেকে বিদ্যমান অসুস্থতা ছুটির বাইরে প্রেনাটাল কেয়ারের জন্য বাড়তি ২০ ঘণ্টার পারিশ্রমিকপূর্ণ অসুস্থতা ছুটি পাবে।
এছাড়া অপ্রয়োজনীয় সি-সেকশন কমানো হাসপাতালগুলো আর্থিক প্রণোদনা পাবে। আর যেসব চিকিৎসক সর্বোত্তম ক্লিনিক্যাল রীতির সাথে অসঙ্গতিপূর্ণ আচরণ করেন, তাদের চিহ্নিত করার পদক্ষেপ গ্রহণ করেছেন হোকুল।
বাজেটে সেবিকাদের জন্য আড়াই লাখ ডলার বরাদ্দ রাখা হয়েছে। এই মঞ্জুরি কমিউনিটিভিত্তিক সেবিকা নিয়োগ, প্রশিক্ষণ প্রদান, সহায়তার জন্য ব্যয় করা হবে। 
বাজেটে গভর্নর হোকুল মাতৃ মানসিক স্বাস্থ্য খাতে ১.৬ মিলিয়ন ডলার বরাদ্দ করেছেন। 
 

শেয়ার করুন: