মঙ্গলবার, ০৭ মে ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

অক্টোবরে বাংলাদেশ সোসাইটির নির্বাচন 

আলোচনায় রব ও সেলিম মো. আলী এবং নওশেদ

নবযুগ রিপোর্ট

প্রকাশিত: ২০:৪২, ২৬ এপ্রিল ২০২৪

আলোচনায় রব ও সেলিম মো. আলী এবং নওশেদ

ছবি: সংগৃহীত

বাংলাদেশ সোসাইটির নির্বাচন আগামী অক্টোবর মাসের তৃতীয় সপ্তাহের মধ্যে অনুষ্ঠিত হবে। নির্বাচনকে সামনে রেখে শুরু হয়েছে প্রার্থী আলোচনা। সম্ভাব্য প্রার্থীরা শুরু করেছেন ঘরোয়া প্রচারণা। যারা নির্বাচনে প্রার্থী হতে পারেন শোনা যাচ্ছে তাদের নাম। এর মধ্যে রয়েছেন বর্তমান সভাপতি মো. আব্দুর রব মিয়া ও সাবেক সাধারণ সম্পাদক আতাউর রহমান সেলিম। সাধারণ সম্পাদক হিসেবে সবার আগে নাম রয়েছে মোহাম্মদ আলীর। তিনি সাবেক কোষাধ্যক্ষ এবং গত নির্বাচনে সাধারণ সম্পাদক প্রার্থী ছিলেন। এবার তিনি প্রার্থী হতে পারেন বলে শোনা যাচ্ছে।

সে ক্ষেত্রে তাকে এবার রব মিয়ার প্যানেলের সাধারণ সম্পাদক কিংবা আতাউর রহমান সেলিমের প্যানেলের সাধারণ সম্পাদক হিসেবে দেখা যেতে পারে। মোহাম্মদ আলীকে ইতিমধ্যে আব্দুর রব প্যানেলের সাধারণ সম্পাদক হতে প্রস্তাব দেওয়া হয়েছে। আবার সেলিমের প্যানেল থেকেও প্রার্থী করার বিষয়ে বিবেচনায় রয়েছে তার নাম। বর্তমান সাধারণ সম্পাদক রুহুল আমিন সিদ্দিকী পরপর দুবার সাধারণ সম্পাদক থাকার কারণে তিনি আর সাধারণ সম্পাদক পদে নির্বাচন করতে পারবেন না। এ কারণে তিনি সিনিয়র সহসভাপতি পদে নির্বাচন করতে পারেন বলে জানা গেছে। এদিকে মোহাম্মদ আলী যদি রব মিয়া প্যানেলে নির্বাচন না করেন, তাহলে বর্তমান কোষাধ্যক্ষ নওশেদ হোসেন ওই প্যানেল থেকে নির্বাচন করতে পারেন। আর যদি মোহাম্মদ আলী রব মিয়ার প্যানেলে সাধারণ সম্পাদক প্রার্থী হন, তাহলে নওশেদ হোসেন কোষাধ্যক্ষ পদেই নির্বাচন করতে পারেন। এসব হিসাব-নিকাশ মেলাতে আরও সময় লাগবে।
নির্বাচনে যারা ভোট দিতে আগ্রহী, তাদেরকে আগামী ৩০ জুনের মধ্যে ২০ ডলার দিয়ে ভোটার হতে হবে। গত বছর ২৭ হাজার ৫০০ জনের বেশি ভোটার হয়েছিলেন। এবার কত ভোটার হবেন, তা এখনো নিশ্চিত হওয়া যায়নি। কারণ সোসাইটির নির্বাচন নিয়ে গতবার অনেকেই আগ্রহ হারিয়ে ফেলেন। যে কারণে সেবার ভোট কাস্টও কম হয়।
এদিকে নির্বাচন পরিচালনার জন্য গত ১৪ এপ্রিল সোসাইটির কার্যালয়ে নিয়মিত সভায় সাত সদস্যবিশিষ্ট নির্বাচন কমিশন গঠিত হয়। এই কমিশনের প্রধান হলেন অ্যাডভোকেট জামাল আহমেদ জনি। তিনি সোসাইটির সাবেক ট্রাস্টি বোর্ড সদস্য ও সাবেক প্রধান নির্বাচন কমিশনার ছিলেন। কমিশনে আরও আছেন বিগত কমিশনের দুই সদস্য। তারা হলেন আব্দুল হাকিম মিয়া ও মো. আনোয়ার হোসেন। কমিশনে নতুন মুখ এসেছে চারজন। তারা হলেন আব্দুল মান্নান, মোহাম্মদ হেলাল উদ্দিন, মাহবুবুর রহমান বাদল ও আহবাব চৌধুরী খোকন। এই কমিশনের অধীনে আগামী ২০২৫-২০২৬ সালের জন্য বাংলাদেশ সোসাইটির দুই বছর মেয়াদি কমিটি গঠন করা হবে।
সোসাইটির সাধারণ সম্পাদক রুহুল আমিন সিদ্দিকী বলেছেন, নির্বাচন কমিশন গঠন করা হয়েছে। একক প্রার্থী থাকায় সিলেকশনের মাধ্যমে কমিশন গঠন করা হয়েছে। আমরা আশাবাদী এই কমিশন গতবারের মতোই স্বচ্ছ ও সুষ্ঠুু নির্বাচন করবে।
 

শেয়ার করুন: