মঙ্গলবার, ০৭ মে ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

নিউইয়র্ক সিটির ল’ ডিপার্টমেন্ট 

মেইল গায়েব করে ৬ লাখ ডলার লোপাট

নবযুগ রিপোর্ট

প্রকাশিত: ২০:৩৬, ২৬ এপ্রিল ২০২৪

মেইল গায়েব করে ৬ লাখ ডলার লোপাট

ছবি: সংগৃহীত

তিনি আইন বিভাগের কেরানি। দায়িত্ব ছিল ডাকযোগে আসা চেকগুলো জায়গামতো পৌঁছে দেওয়ার। কিন্তু রক্ষক নিজে ভক্ষক হলে যা হয়। তিনি ৪০টি চেকের মাধ্যমে প্রায় ছয় লাখ ডলার লোপাট করেছেন বলে অভিযোগ পাওয়া গেছে।

ব্রান্ডন স্যান্টানু, ২৭, নামের ওই কর্মী নিউ ইয়র্ক সিটির আইন বিভাগের কেরানি হিসেবে ২০১৭ সাল থেকে কাজ করছিলেন। আদালতে দাখিল করা বক্তব্য অনুযায়ী, দায়িত্বের অংশ হিসেবে তার টেবিলে আসা মেইলগুলো খোলার সুযোগ ছিল তার।
তিনি ২০২১ সালের জুন থেকে ২০২৩ সালের মে পর্যন্ত আইন বিভাগের নামে আসা চেকগুলো চুরি করেছেন। এসব চেকের মধ্যে অনেকগুলো ছিল চাকরির সময় আহত কর্মীদের ক্ষতিপূরণের চেক। 
তিনি চেকগুলো চুরি করে অন্যদের কাছে দিতেন। তারা এগুলো নিজেদের অ্যাকাউন্টে কিংবা নাম পরিবর্তন করে অন্যান্য অ্যাকাউন্টে জমা করতেন।
তিনি প্রায় ৪০টি চেকের মাধ্যমে মোটামুটিভাবে ছয় লাখ ডলার চুরি করেছেন বা চুরি করার চেষ্টা করেছেন বলে তদন্তে প্রমাণ পাওয়া গেছে।
ইউনাইটেড স্টেটস অ্যাটর্নি ফর দি সাউদার্ন ডিস্ট্রিক্ট অব নিউ ইয়র্কের ড্যামিয়ান উইলিয়ামস ব লেন, ‘ব্রান্ডন স্যান্টানু নগর কর্মী হিসেবে আস্থার মর্যাদার অপব্যবহার করেছেন। তিনি ফেডারেল আদালতে স্বীকার করেছেন যে তিনি আইন বিভাগের জন্য নির্ধারিত লাখ লাখ ডলার মূল্যের চেক চুরি করেছেন। কোনো সংস্থার মধ্যে আস্থার লঙ্ঘন বা দুর্নীতি আমরা বরদাস্ত করব না।’
কুইন্স ভিলেজের ব্রান্ডন স্যান্টানু ব্যাংক প্রতারণার অভিযোগ স্বীকার করেছেন। তার ৩০ বছর পর্যন্ত কারাদ- হতে পারে। তার সাজা ঘোষনা করা হবে ৪ সেপ্টেম্বর।
 

শেয়ার করুন: