শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

টেক্সাস নিউইয়র্ক পাঠাচ্ছে না এসাইলিদের

নবযুগ রিপোর্ট

প্রকাশিত: ০৮:৩৪, ২৫ জুলাই ২০২২

টেক্সাস নিউইয়র্ক পাঠাচ্ছে না এসাইলিদের

টেক্সাস নিউইয়র্ক পাঠাচ্ছে না এসাইলিদের

আশ্রয়প্রার্থী অভিবাসীদেরকে বাসে করে ওয়াশিংটন ডিসিতে পাঠিয়ে দেওয়ার জন্য টেক্সাস অরিজোনার রিপাবলিকান গভর্নরদেরকাপুরুষহিসেবে অভিহিত করেছেন নিউইয়র্ক সিটি মেয়র এরিক অ্যাডামস।

নিউইয়র্ক সিটির মেয়র সিটি হলে এক সংবাদ সম্মেলনে বলেন, ‘আমাদের দেশ হলো স্বাধীন, সাহসী লোকদের জায়গা। আমরা কাপুরুষ হতে হয়ে সাহায্যপ্রার্থী লোকজনকে দূরে পাঠিয়ে দিতে পারি না।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের অভিবাসন নীতির প্রতিক্রিয়ায় টেক্সাসের গভর্নর গ্রেগ অ্যাবট অরিজোনার গভর্নর ডগ ডাসি অভিবাসীদের ফেডারেল রাজধানীতে পাঠিয়ে দিচ্ছেন। তবে কোনো অভিবাসীকে নিউইয়র্ক সিটিতে পাঠানো হচ্ছে না বলে তারা জানিয়েছেন।

অ্যাডামস বলেন, ‘আমরা সবাই অন্য কোথাও থেকে এসেছি। এমনকি যারা টেক্সাসে আছে, তারাও অন্য কোথাও থেকে এসেছে। অথচ তারাই আশ্রয়প্রার্থীদের দূরে ঠেলে দিচ্ছে। তারা ভুল করছে।

অ্যাবোটের এক মুখপাত্র বৃহস্পতিবার বলেন, টেক্সাস কোনো অভিবাসীকে নিউইয়র্কে পাঠাচ্ছে না। বরং কাজটি করছে বাইডেন প্রশাসন।

উল্লেখ্য, মেয়র অ্যাডামস ওই দুই মেয়রের বিরুদ্ধে অভিবাসীরে নিউইয়র্কে পাঠানোর অভিযোগ করেছিলেন। উভয়ে তা অস্বীকার করেন।

বৃহস্পতিবার অ্যাডামস বলেন, তার দল হোয়াইট হাউসের সাথে সার্বক্ষণিক যোগাযোগ রাখছে। তিনি নগরীর জনাকীর্ণ আশ্রয়কেন্দ্রগুলোতে অভিবাসীরে অপ্রত্যাশিত ঢল সামাল দেওয়ার জন্য অর্থ বরাদ্দ করার জন্য বাইডেনের প্রতি আহ্বান জানান।

সোস্যাল সার্ভিসেস বিভাগের কমিশনার গ্যারি জেনকিনস জানিয়েছেন, সর্বশেষ হিসাব অনুযায়ী মে মাস থেকে এখন পর্যন্ত নগরীতে তিন হাজারের বেশি অভিবাসী এসেছে। তাদের অনেকে শিশু।

গত মঙ্গলবার হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি কারিন জ্যাঁ পিয়েরে বলেন, অভিবাসীদের বিষয় নিয়ে বাইডেন প্রশাসন নিউইয়র্কের মেয়রের সাথে যোগাযোগ রাখছেন।

শেয়ার করুন: