শুক্রবার, ২৪ মে ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

সম্ভাবনাময় ক্রেতারা দুশ্চিন্তায়

যুুক্তরাষ্ট্রে বাড়ির মর্টগেজ  ইন্টারেস্ট ছাড়াল ৭%

নবযুগ রিপোর্ট

প্রকাশিত: ০৩:০০, ২০ এপ্রিল ২০২৪

যুুক্তরাষ্ট্রে বাড়ির মর্টগেজ  ইন্টারেস্ট ছাড়াল ৭%

ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রে চলতি বছর প্রথমবারের মতো মর্টগেজ রেট ৭% ছাড়িয়ে গেছে। এর ফলে বাড়ি কেনার জন্য সম্ভাবনাময় ক্রেতাদের অনেক বেশি মূল্য দিতে হবে। গত সপ্তাহে ৩০ বছর মেয়াদি বাড়ির মর্টগেজ ৬.৮৮ % থেকে বেড়ে হয়েছে ৭.১%।  মর্টগেজ বায়ার ফ্রেডি ম্যাক গতকাল বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছেন। এক বছর আগে একই সময়ে তা ছিল ৬.৩৯%।

মর্টগেজ রেট বাড়লে ঋণগ্রহণকারীকে মাসে অতিরিক্ত শত শত ডলার পরিশোধ করতে হয়। যুক্তরাষ্ট্রে যখন তুলনামূলক খুব কম বাড়ি বিক্রি হচ্ছে এবং বাড়ির দাম বেড়ে হাউজিং মার্কেটকে চাপে রেখেছে, তখন এই হার বৃদ্ধি ক্রেতাদের আরো কঠিন পরিস্থিতিতে ফেলে দেবে।
ফ্রেডি ম্যাকের প্রধান অর্থনীতিবিদ স্যাম খাতার বলেন, হার বাড়ার প্রবণতা বাড়তে থাকায় সম্ভাব্য ক্রেতারা আরো বাড়ার আগেই বাড়ি কিনে নেওয়ার চেষ্টা করতে পারে কিংবা বছরের শেষ দিকে হার কমা পর্যন্ত অপেক্ষা করতে পারে। তারা কী করবে, বোঝা যাচ্ছে না।
গত অক্টোবরে এই হার ২৩ বছরের মধ্যে সর্বোচ্চ ৭.৭৯% -এ ওঠেছিল। আর ডিসেম্বরের প্রথম দিক থেকে ৩০ বছর মেয়াদি মর্টগেজ রেট মোটামুটিভাবে ৭% নিচেই ছিল।
মর্টগেজ রেট বেশ কয়েকটি কারণে প্রভাবিত হয়। এগুলোর মধ্যে রয়েছে ফেডের সুদ হার নীতির প্রতি বন্ড মার্কেটের প্রতিক্রিয়া।
অনেক অর্থনীতিবিদ এখনো মনে করছেন, চলতি বছরের শেষ দিকে মর্টগেজ রেট বেশ কমবে। তবে সাধারণভাবে বলা হচ্ছে, তা গড়ে ৬ % ওপরেই থাকবে।
এদিকে গৃহঋণের পুনঃঅর্থায়নের ব্যয় চলতি সপ্তাহে আরো বেড়েছে। চলতি সপ্তাহে ১৫ বছর মেয়াদি মর্টগেজ রেট ৬.১৬ % থেকে বেড়ে হয়েছে ৬.৩৬%। এক বছর আগে তা ছিল ৫.৭৬%। উল্লেখ্য, এটি প্রায়ই অপেক্ষাকৃত দীর্ঘ মেয়াদি পুনঃঅর্থায়ন বা রিফাইনান্সে ব্যবহৃত হয়ে থাকে।
 

শেয়ার করুন: