বৃহস্পতিবার, ০২ মে ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

অনির্দিষ্ট সংখ্যক  কর্মী ছাঁটাই  করছে গুগল

নবযুগ ডেস্ক

প্রকাশিত: ২৩:৪৬, ১৯ এপ্রিল ২০২৪

অনির্দিষ্ট সংখ্যক  কর্মী ছাঁটাই  করছে গুগল

ছবি: সংগৃহীত

অ্যালফাবেট ইনকর্পোরেটেডের মালিকাধীন টেক জায়ান্ট গুগল অনির্দিষ্ট সংখ্যক কর্মচারী ছাঁটাই করছে বলে বুধবার জানিয়েছে কোম্পানির একজন মুখপাত্র। কোম্পানির ব্যয় কমিয়ে আনার লক্ষ্যে এই পদক্ষেপ নিয়েছে গুগল।
গুগলের মুখপাত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ‘কর্মী ছাঁটাই কোম্পানিভিত্তিক নয়।’
তবে তিনি কর্মী ছাঁটাইয়ের সঠিক সংখ্যা নির্দিষ্ট করে বলেননি।

ছাঁটাইয়ের কারণে ক্ষতিগ্রস্ত কর্মীদের একটি সীমিত অংশ ভারত, শিকাগো, আটলান্টা ও ডাবলিন সহ কোম্পানি বিনিয়োগ করছে এমন হাবগুলোতে স্থানান্তরিত হবে।
চলতি বছর গুগলসহ টেক ও মিডিয়া ইন্ডাস্ট্রিতে বেশ কয়েকটি কর্মী ছাঁটাইয়ের ঘটনা দেখা গেছে। অর্থনৈতিক অনিশ্চয়তার কারণে ব্যয় সংকোচনের মাধ্যমে টিকে থাকতে সংস্থাগুলোর ছাঁটাই অব্যাহত থাকতে পারে এমন আশঙ্কা বাড়ছে।
গুগল মুখপাত্র বলেন, ‘২০২৩ সালের দ্বিতীয়ার্ধ থেকে ২০২৪ সালের মধ্যে আমাদের বেশ কয়েকটি টিমের মধ্যে পরিবর্তন আনা হয়েছে। এতে করে আমরা আরও দক্ষতার সঙ্গে কাজ করতে পারব বলে আশ করি।’
বুধবার বিজনেস ইনসাইডারের প্রতিবেদনে বলা হয়েছে, গুগলের রিয়েল এস্টেট ও ফাইন্যান্স ডিপার্টমেন্টের বেশ কয়েকটি টিমের কর্মচারীরা ক্ষতিগ্রস্ত হয়েছেন। ফাইন্যান্স টিমের মধ্যে গুগলের কোষাগার, ব্যবসায়িক পরিষেবা ও রাজস্ব নগদ কার্যক্রম অন্তর্ভুক্ত রয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।
বিজনেস ইনসাইডারের প্রতিবেদনে বলা হয়েছে, গুগলের ফাইন্যান্স চিফ রুথ পোরাট ব্যাঙ্গালোর, মেক্সিকো সিটি ও ডাবলিনে কোম্পানির প্রবৃদ্ধি বাড়াতে পুনর্গঠনের জন্য কর্মীদের ইমেইল বার্তা দিয়েছেন।
গুগল কোম্পানি বিনিয়োগ বাড়াতে এবং কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) ওপর জোর দিতে জানুয়ারী মাসে একাধিক টিম জুড়ে কয়েক শ কর্মী ছাঁটাই করেছে যার মধ্যে ইঞ্জিনিয়ারিং, হার্ডওয়্যার ও সহকারী টিম রয়েছে।
কোম্পানির সিইও সুন্দর পিচাই বছরের শুরুতে কর্মীদের চাকরি ছাঁটাইয়ের বিষয়টি স্পষ্ট করেন।
 

শেয়ার করুন: