বৃহস্পতিবার, ০২ মে ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

হাউজিং চুক্তিসহ নানা খাতে প্রাধান্য হোকুলের 

নিউইয়র্কের ২৩৭ বিলিয়ন  ডলারের বাজেট ঘোষণা

নবযুগ রিপোর্ট

প্রকাশিত: ০০:০৪, ২০ এপ্রিল ২০২৪

নিউইয়র্কের ২৩৭ বিলিয়ন  ডলারের বাজেট ঘোষণা

ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের আবাসনে সবচেয়ে বেশি ঘাটতি থাকা নিউইয়র্কের স্টেটের নেতারা একটি বিশেষ হাউজিংয়ের প্যাকেজ চুক্তিসহ ২৩৭ বিলিয়ন ডলারের বাজেট ঘোষণা করেছেন। গত সোমবার নিউইয়র্কের গভর্নর ক্যাথি হোকাল এ বাজেট ঘোষণা করেন।
নতুন বাজেটে মেডিক্যাল তহবিল, শিক্ষা এবং ফৌজদারি বিচারের উদ্যোগ বিষয়ক প্রস্তাবিত পরিবর্তনের বিষয়ে আলবেনিতে ডেমোক্র্যাটিক আইন প্রণেতাদের মধ্যে তীব্র বিতর্কের পর ১ এপ্রিলে বাজেটের সময়সীমার দুই সপ্তাহ পরে এটি ঘোষণা করা হলো।

বাজেট ঘোষণার সময় ক্যাথি হোকাল আইনসভায় তার প্রতিপক্ষ সিনেটের সংখ্যাগরিষ্ঠ নেতা আন্দ্রেয়া স্টুয়ার্ট-কাজিন এবং অ্যাসেম্বলির স্পিকার কার্ল ই. হেস্টিকে একমত হওয়ার জন্য কৃতিত্ব দিয়েছেন।
তিনি বলেন, ‘আমাদের প্রত্যেকেই দৃঢ বিশ্বাস নিয়ে টেবিলে বসেছিলাম। আমাদের স্টেটের স্বার্থে আমরা সত্যিই সহযোগিতামূলক উপায়ে এটিকে একসঙ্গে মেনে নিয়েছি।’
গত বছর পর্যাপ্ত আবাসন ব্যবস্থা তৈরিতে ব্যর্থতার পর এ বাজেটে হাউজিং প্যাকেজটি গভর্নর ক্যাথি হোকালের জন্য একটি শীর্ষ অগ্রাধিকারের বিষয় ছিল। এটি আইন প্রণেতাদের মধ্যে সবচেয়ে বেশি বিতর্কের সৃষ্টি করে।
হাউজিং প্যাকেজটি আবাসন সংখ্যা বৃদ্ধি এবং নিউইয়র্কের বিদ্যমান ভাড়াটেদের সুরক্ষা বাড়াতে একটি মজবুত পরিকল্পনা।
প্রস্তাবিত হাউজিং প্যাকেজটির অধীনে,বাড়িওয়ালারা নির্দিষ্ট সীমার বাইরে ভাড়া বৃদ্ধি করতে চাইলে ন্যায্যতা প্রমাণ করতে বাধ্য হবেন এবং বাড়ি ভাড়ার চুক্তিটি পুনরায় করতে হবে।
চুক্তিটি উভয় পক্ষ থেকে ব্যাপক সমালোচিত হয়েছে; ভাড়াটেরা বলেছেন যে সুরক্ষা যথেষ্ট শক্তিশালী নয়। আর বাড়িওয়ালারা বলছেন যে শর্তগুলো ভেঙে যাওয়া আবাসন খাত ঠিক করার জন্য অপর্যাপ্ত।
বাজেটে আরেকটি অগ্রাধিকারের বিষয় ছিল নিউইয়র্ক সিটির মেয়র এরিক অ্যাডামসের শহরের স্কুলগুলোর ওপর নিয়ন্ত্রণ অব্যাহত রাখা।
আইনসভার নেতারা সেই বিতর্কটিকে বাজেট থেকে আলাদা রাখতে এবং পরবর্তী অধিবেশনে এটি আলোচনা করতে চেয়েছিলেন।
কিন্তু গভর্নর মেয়র অ্যাডামসকে আরও দুই বছরের নিয়ন্ত্রণ দেয়ার জন্য বাজেট ব্যবহার করতে দিতে চান।
দ্বিতীয় বছরের মতো হোকাল ধনীদের ওপর কর বাড়াতে আইনসভার চাপকে অগ্রাহ্য করেছেন।
গভর্নর এবং আইনসভা নিউইয়র্ক সিটিকে তার অভিবাসী সংকট মোকাবেলায় সহায়তা করার জন্য ২.৪ বিলিয়ন ডলার বরাদ্দ করতে সম্মত হয়েছে। এখানে ৫০০ হাজার ডলার স্টেইটের রিজার্ভ থেকে নেয়া হয়েছে।
 

শেয়ার করুন: