শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

মার্কিন আইনপ্রণেতাদের শাসালেন বিলিয়নিয়ার টিকটকওয়ালা

নবযুগ ডেস্ক 

প্রকাশিত: ০২:৫০, ৯ মার্চ ২০২৪

মার্কিন আইনপ্রণেতাদের শাসালেন বিলিয়নিয়ার টিকটকওয়ালা

ছবি: সংগৃহীত

টিকটকের পক্ষ নিয়ে এবার মার্কিন আইনপ্রণেতাদের ‘শাসালেন’ রিপাবলিকান এক বিলিয়নিয়ার। মেগাডোনার এই বিলিয়নিয়ার হুমকি দিয়েছেন যে আইনপ্রণেতারা যদি টিকটকের চীনা প্যারেন্ট প্রতিষ্ঠান বাইটড্যান্সের বিক্রি বন্ধ করার বিল সমর্থন করেন, তবে তাদের তহবিল প্রদান বন্ধ করা হবে।

আইনসভায় যে বিলটি উত্থাপন করা হয়েছে, তাতে চীনা বাইটড্যান্স বন্ধ করে তার স্থানে মার্কিন প্রতিষ্ঠানকে সুবিধা দেওয়ার কথা বলা হয়েছে। কিন্তু হেজ ফান্ড ম্যানেজার জেফ ইয়াস এই আইন পাস রুখে দিতে হাউজের রিপাবলিকান সদস্যদের প্রতি ব্যক্তিগতভাবে আহ্বান জানিয়েছেন।

তিনি চীনা কোম্পানিটির ৩৩ বিলিয়ন ডলারের শেয়ারের মালিক।

‘প্রটেকশন আমেরিকানস ফ্রম ফরেন অ্যাডভারসারি কন্ট্রোলড অ্যাপ্লিকেশন্স অ্যাক্ট’ নামে পরিচিত বিলটিতে বাইটড্যান্সকে আগামী ছয় মাসের মধ্যে কোনো আমেরিকান কোম্পানির কাছে বিক্রি করে দিতে বলা হয়েছে। তা না করা হলে টিকটককে পুরোপুরি নিষিদ্ধ করা হবে বলে বিলটিতে বলা হয়েছে।

বিলটি উত্থাপন করেছেন যৌথভাবে চায়নিজ কমিউনিস্ট পার্টিবিষয়ক হাউস সিলেক্ট কমিটির চেয়ার মাইক গ্যালাঘের এবং ডেমোক্র্যাট র‌্যাংকিং সদস্য রাজা কৃষ্ণমুর্তি।

ইয়াস একজন রিপাবলিকান মেগাডোনার। তিনি ২০২০ সাল থেকে ১৩০ মিলিয়ন ডলার দান করেছেন। তার দান যারা পেয়েছে তাদের মধ্যে রয়েছে পিএসি এবং থিঙ্ক ট্যাঙ্ক দি ক্লাব ফর গ্রোথ। এই প্রতিষ্ঠানটি আবার এই অর্থ সিনেটর ডেট ক্রুজ, রিক স্কট, জিম ব্যাংকের মতো রিপাবলিকান আইনপ্রণেতাদের অর্থ প্রদান করে থাকে।

তবে ইয়াসের এক মুখপাত্র কংগ্রেসের রিপাবলিকান সদস্যদের আহ্বান জানানোর কথা অস্বীকার করেছেন। তিনি বলেন, জেফ বিলটির কথা শুনেছেন। তিনি এ নিয়ে কারো সাথে কথা বলেননি। তিনি বলেছেন বলে কোনো খবর যদি প্রচারিত হয়ে থাকে, তবে তা সুস্পষ্টভাবে মিথ্যা।
তবে মিডিয়াকে কয়েকটি সূত্র জেফের ওই শাসানোর বিষয়টি নিশ্চিত করেছে।

একটি সূত্র জানিয়েছে, ‘তিনি তাদেরকে বলে দিয়েছেন যে টিকটক নিষিদ্ধ করার প্রস্তাবে তারা সমর্থন করলে তিনি তাদের তহবিল দেওয়া বন্ধ করে দেবেন।’

যুক্তরাষ্ট্রে গত কয়েক বছর ধরেই টিকটক নিষিদ্ধ করার বেশ কয়েকটি বিল উত্থাপিত হয়েছে। তবে আলোচ্য বিলটি পাস হলে টিকটক বড় ধরনের ধাক্কা খাবে। এতে বাইটড্যান্স থেকে টিকটককে আলাদা করার কথা বলা হয়েছে।

ডাইটড্যান্স আরো কয়েকটি সোস্যাল মিডিয়া অ্যাপস এবং ডিজিটাল গেমসের মালিক। তবে টিকটক হলো তাদের রাজমুকুট। এটি যদি তারা বিক্রি করে দিতে বাধ্য হয়, তবে তারা বিপুল পরিমাণ মুনাফা হাতছাড়া করবে।

শেয়ার করুন: