শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

এইচ-ওয়ান-বি ভিসার আবেদন শুরু হচ্ছে ১ মার্চ থেকে

শামীম শাহেদ

প্রকাশিত: ১০:৫২, ২৯ জানুয়ারি ২০২৩

এইচ-ওয়ান-বি ভিসার আবেদন শুরু হচ্ছে ১ মার্চ থেকে

ফাইল ছবি

টেম্পরারি ওয়ার্ক ভিসার মধ্যে এইচ-ওয়ান-বি অত্যন্ত জনপ্রিয় একটি ভিসার ক্যাটাগরি। যারা বিশেষ পেশায় নিয়জিত তাদের জন্য এই ধরনের ভিসাটি কার্যকরি। আনন্দ সংবাদ হচ্ছে, আগামী ০১ মার্চ থেকে এই ভিসার জন্য আবেদনের সুযোগ উম্মুক্ত হচ্ছে। ইউএস সিটিজেনশিপ অ্যান্ড ইমিগ্রেশন সার্ভিসেস সম্প্রতি এই তথ্য দিয়েছে। ইস্টার্ন টাইম অনুযায়ি ০১ মার্চ থেকে শুরু হয়ে এইচ-ওয়ান-বি ভিসার জন্য আবেদন করা যাবে এই বছরেরই ১৭ মার্চ দুপুর ১২টা পর্যন্ত। ২১ ফেব্রুয়ারি দুপুর থেকে যে কেউই নতুন রেজিস্ট্রেশন অ্যাকাউন্ট করতে পারবেন। যারা এই ভিসার জন্য মনোনিত হবেন তারা ২০২৪ সাল থেকে ইউএসএ তে কাজ করার সুযোগ পাবেন। 

যা যা করতে হবে: 

এইচ-ওয়ান-বি ভিসার জন্য আবেদন করতে সম্ভাব্য আবেদনকারী এবং তাদের প্রতিনিধিরা মার্চ এর ১ তারিখ থেকে অনলাইনে রেজিস্ট্রেশন সিস্টেম ব্যবহার করে অ্যাকাউন্ট করার সুযোগ পাবেন। যিনি নিবন্ধন করবেন বা আবেদন করবেন প্রতি জনের জন্য তার খরচ হবে মাত্র ১০ ডলার। আবেদন কারির প্রতিনিধি অনলাইনে সব তথ্য দেওয়ার পর ৩১ মার্চের মধ্যেই ইউএসসিআইএস লাটারি করে ফলাফল জানিয়ে দেবে। 

কারা এই সুযোগ পাচ্ছেন:

বিশেষ পেশায় নিয়জিত সবাই তার প্রতিনিধি বা নিয়োগকর্তার মাধ্যমে এইচ-ওয়ান-বি ভিসার জন্য আবেদন করতে পারবেন। তবে সাধারনত মার্কিন যুক্তরাষ্ট্রে উচ্চতর ডিগ্রীধারীরা এক্ষেত্রে অগ্রাধিকার পেয়ে থাকে, তারপর বাকিরা। যারা বা যাদের প্রতিনিধিরা আবেদন করবেন তারা প্রত্যেকেই একটি কনফার্মেশন নাম্বার পাবেন। এই নাম্বারটি সংরক্ষণ করা খুবই জরুরি। ভবিষ্যতে যেকোনো ধরনের কাগজপত্র প্রকৃয়া করতে কনফার্মেশন নাম্বারটি প্রয়োজন হবে। 

প্রাথমিক আবেদনে কী কী তথ্য লাগবে: 

প্রাথমিক আবেদনে সাধারন যে যে তথ্য প্রয়োজন হয় তার মধ্যে আছে- নাম (লাস্ট নেইম, ফার্স্ট নেইম, মিডল নেইম, জন্ম তারিখ, জন্ম স্থান, দেশ। পাসপোর্ট নাম্বার, প্রদানের তারিখ, মেয়াদ উত্তীর্নের তারিখ। ফোন নাম্বার, ইমেইল অ্যাড্রেস। বর্তমান ঠিকানা। শিক্ষাগত যোগ্যতা, ইউএসএর ডিগ্রি থাকলে তার বিস্তারিত। সোশাল সিকিউরিটি নাম্বার (যদি থাকে), সাম্প্রতিক আই-৯৪ (যদি থাকে), রেফারেন্স এবং কাজের অভিজ্ঞতা। বাকি তথ্য দিবেন আপনার নিয়োগকর্তা অথবা প্রতিনিধি। 

শেয়ার করুন: