বুধবার, ২৪ জুলাই ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

বাইডেন প্রশাসনকে  জাফর মাহমুদের  অভিনন্দন

নিউইয়র্ক

প্রকাশিত: ১৬:০৬, ২১ জুন ২০২৪

বাইডেন প্রশাসনকে  জাফর মাহমুদের  অভিনন্দন

ছবি: সংগৃহীত

৫ লাখ অভিবাসীর বৈধতা দেবার সিদ্ধান্তে প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনকে ধন্যবাদ ও  অভিনন্দন জানিয়েছেন পিপল ইউনাইটেড ফর প্রোগ্রেস পিপল আপ এর প্রতিষ্ঠাতা ও প্রেসিডেন্ট স্যার ড. আবু জাফর মাহমুদ। মঙ্গলবার, বাইডেন প্রশাসনের অভিবাসন নীতি সহজীকরণের এই সিদ্ধান্তকে সময়োপযোগী বলে মনে করেন ডেমোক্রেট নেতা স্যার ড. আবু জাফর মাহমুদ । তিনি বলেন, আমেরিকার স্বার্থ সুরক্ষার সর্বোচ্চ অবদানে কাজ করছে বাইডেন নেতৃত্বাধীন ডেমোক্রাট দল।

এর  জলন্ত উদাহরণ আগামী মাসগুলোতে মার্কিন নাগরিকদের নির্দিষ্ট কিছু স্বামী-স্ত্রীকে বৈধতা ছাড়াই স্থায়ী বসবাস এবং এরপর নাগরিকত্বের জন্য আবেদন করার অনুমতির পদক্ষেপ। স্যার ড. আবু জাফরের মতে, মার্কিন নাগরিকদের  মধ্যে প্রায় ১১ লাখ দম্পতি এখন অবৈধভাবে বসবাস করছেন। এদের মার্কিন নাগরিক করা হলে যুক্তরাষ্ট্রের অর্থনীতিতে ১৬ বিলিয়ন ডলারের বেশি যোগ হবে। 
উল্লেখ্য, দীর্ঘ তিন দশক ধরে যুক্তরাষ্ট্রে বসবাসরত বাংলাদেশিসহ দক্ষিণ এশীয় জনগোষ্ঠীর  অধিকার আদায়ে কাজ করছেন স্যার ড. আবু জাফর মাহমুদ। তার  মতে, যুক্তরাষ্ট্রকে অর্থনৈতিক ও আর্থ-সামাজিক দিক থেকে শক্তিশালী করে গড়ে তুলতে হলে, অভিবাসী নীতি ঢেলে সাজানোর সময় এসেছে। আর এরই ধারাবাহিকতায় নিবন্ধনভুক্ত ও নিবন্ধনের বাইরে যেসব নাগরিক এদেশে বসবাস করছেন তাদের দ্রুত স্থায়ী করার উদ্যাগ নেবার পক্ষে একাধিক সমাবেশে জোরালো দাবি জানিয়েছেন তিনি । সর্বশেষ গত ১৪ জুন, জ্যাকসন হাইটস এর ডাইভারসিটি প্লাজায় ডেমোক্রাট প্রাইমারি নির্বাচনী সমাবেশেও রাজনৈতিক প্লাটফরম পিপল আপ-এর অভিযানের এই দাবি তুলে ধরেন আবু জাফর মাহমুদ।  
তিনি বলেন, যাদের আমেরিকায় প্রবেশের সুযোগ দেয়া হয়েছে, তাদের বাঁচার অধিকার নিশ্চিত করতে হবে।  যারা আন-ডকুমেন্টেড, তাদের কম টাকা পারিশ্রমিক দেয়া হয়, এই সুযোগ সুবিধা নিয়ে আমেরিকা গড়ার সুযোগ হাতিয়ে যে নেয়া হচ্ছে সেটি বন্ধ করতে হবে। এদের বৈধতা দিতে হবে, এদের নাগরিক হওয়ার সুযোগ দিতে হবে । তাদের কাগজপত্র দিতে হবে স্থায়ী বসবাসের জন্য। ওই সমাবেশে ফেডারেল কংগ্রেস সদস্য (নিউইয়র্ক-১৪) আলেকজান্দ্রিয়া ওকাসিও কার্টেজ এর উপস্থিত থাকার কথা ছিল। তিনি কংগ্রেসের জরুরি দাপ্তরিক কাজে ব্যস্ত থাকায় তার নির্বাচনী টিমের সদস্যরা উপস্থিত হন। এছাড়াও ফেডারেল, নিউইয়র্ক স্টেট ও সিটি প্রশাসনের গুরুত্বপূর্ণ নির্বাচিত কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
 

শেয়ার করুন: