সোমবার, ২৬ ফেব্রুয়ারি ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

  ছাড়পত্র পেলেন বাংলাদেশি আয়রনম্যান আরাফাত

ঢাকা অফিস:

প্রকাশিত: ১৯:২৭, ৯ আগস্ট ২০২৩

  ছাড়পত্র পেলেন বাংলাদেশি আয়রনম্যান আরাফাত

সংগ্রহীত

ছাড়পত্র পাচ্ছেন বাংলাদেশের আয়রনম্যান মোহাম্মদ সামছুজ্জামান আরাফাত। দীর্ঘ জটিলতার পর বাংলাদেশে ব্যাংকের ছাড়পত্র পেয়েছেন তিনি। এর ফলে আয়রনম্যান বিশ্ব চ্যাম্পিয়নশিপে অংশ নিতে আর কোন বাধা রইলো না তার। 

নিজের ভ্যারিফাইড ফেসবুক প্রোফাইলে বিষয়টি নিশ্চিত করেছেন সামছুজ্জামান আরাফাত নিজেই। বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে দেওয়া অনুমতিপত্রের ছবি পোস্ট করে তিনি লিখেছেন, চির কৃতজ্ঞ সবার প্রতি। আমার ব্যাংক আমার শক্তি হবে, বাংলাদেশের পতাকা উড়বে ইনশাআল্লাহ । 


বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে দেওয়া চিঠির ভাষ্য অনুযায়ী, ফিনল্যান্ড, ফ্রান্স, জার্মানি এবং মালেশিয়ায় চারটি ভিন্ন ভিন্ন টুর্নামেন্টের জন্য আগামী ১৫ আগস্ট থেকে ১০ অক্টোবর পর্যন্ত ব্যাংক থেকে ছাড়পত্র পাচ্ছেন আরাফাত।  


উল্লেখ্য, ২০২১ সালে প্রথম বাংলাদেশি হিসেবে আয়রনম্যান ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে অংশ নিয়েছিলেন বাংলাদেশ ব্যাংকের উপপরিচালক পদে কর্মরত এই অ্যাথলেট। যুক্তরাষ্ট্রের উটাহ অঙ্গরাজ্যে অনুষ্ঠিত আয়রনম্যান বিশ্বচ্যাম্পিয়ন প্রতিযোগিতাটি সফলভাবে সম্পন্ন করেছিলেন তিনি। 

এরপর মালয়েশিয়া, ভারতসহ কয়েকটি দেশে কয়েকটি প্রতিযোগিতায় অংশ নিয়েছেন। চলতি বছরে আয়রনম্যানের আরও দুটি বিশ্বচ্যাম্পিয়নশিপে অংশ নেওয়ার যোগ্যতা অর্জন করেছেন এই বাংলাদেশি অ্যাথলেট।


কিন্তু এরপরেই জটিলতার শুরু হয়। বাংলাদেশের ব্যাংক থেকে আটকে দেয়া হয় তার ছাড়পত্র। এমনকি যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সরকারি আদেশও জারি হয়। এরপরেও আটকে ছিল তার অনুমতি পাবার প্রক্রিয়া।  

হতাশ হয়ে নিজের ফেসবুকে এক পোস্টে সামছুজ্জামান আরাফাত লিখেছিলেন, ‘আয়রনম্যান বিশ্বচ্যাম্পিয়নশিপ ও আয়রনম্যান ৭০.৩ বিশ্বচ্যাম্পিয়নশিপ ডিরেক্ট কোয়ালিফাই করেও অংশগ্রহণ করার জন্য অফিস থেকে এনওসি হলো না। অনেক মানুষ চেষ্টা করেছেন, যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সরকারী আদেশও জারী করেছিল। জানি না কেন অনুমতি হলো না। নিজের মধ্যে এতো বড় অসহায় এবং হতাশবোধ এর আগে কখনো আসেনি।’ 

শেয়ার করুন: