বুধবার, ২৪ জুলাই ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

‘সবার হাতে বন্দুক আছে, ফলে অপরাধ দমন করাটা কঠিন’ 

বন্দুকবাজি বেড়েছে ৫০ ভাগ দিশেহারা নিউইয়র্কের মানুষ

নবযুগ রিপোর্ট

প্রকাশিত: ১৬:৫৫, ২১ জুন ২০২৪

বন্দুকবাজি বেড়েছে ৫০ ভাগ দিশেহারা নিউইয়র্কের মানুষ

ছবি: সংগৃহীত

নিউইয়র্ক সিটিতে গ্রীষ্মের উত্তাপ বেশ ভালোভাবেই দেখা যাচ্ছে। গত সপ্তাহে এই নগরীতে বন্দুকবাজি গত বছরের একই সময়ের তুলনায় ৫০ শতাংশ বেড়েছে। আর গুলিতে আক্রান্তের সংখ্যা এর চেয়েও বেশি। নিউইয়র্ক পুলিশ বিভাগের পরিসংখ্যানে এসব তথ্য জানা গেছে।

পরিসংখ্যানে দেখা যায়, রোববার সমাপ্ত সপ্তাহে পাঁচটি বরোয় ডজন দুয়েক গোলাগুলিতে ৩০ ব্যক্তি আক্রান্ত হয়েছে। অথচ ২০২৩ সালের একই সময়ে ১৬টি ঘটনায় আক্রান্ত হয়েছিল ১৮ জন।
বিষয়টি যে ভয়াবহ পর্যায়ে উপনীত হয়েছে, তা বোঝা যায় ব্রুকলিনের এক পুলিশ সদস্যের কথায়। তিনি বলেন, সরকারিভাবে গ্রীষ্ম এখনো শুরু হয়নি। কিন্তু উত্তাপ এখনই টের পাওয়া যাচ্ছে। তিনি বলেন, ‘সবার হাতে বন্দুক আছে। শুটাররা এখন আগের চেয়ে কম বয়সের। ফলে এই অপরাধ দমন করাটা কঠিন।’
গত এক মাসে নিউইয়র্ক পুলিশ ৯৮টি গুলিবর্ষণের ঘটনায় ১১৭ জন শিকার হয়েছে বলে জানিয়েছে। ২০২৩ সালের একই মাসে ৭৪টি ঘটনায় ৮১ জন গুলিবিদ্ধ হয়েছিল। অর্থাৎ আক্রান্তের সংখ্যা বেড়েছে ৪৪ শতাংশ, আর গুলি বেড়েছে ৩২ শতাংশ।
নিউইয়র্ক পুলিশের সাবেক অপরাধ বিশেষজ্ঞ ক্রিস্টোফার হারফম্যান বলেন, ‘আবহাওয়া এখন আগের চেয়ে গরম হয়ে ওঠছে। বাচ্চারা স্কুল থেকে বের হচ্ছে, অনেক বেশি লোক ছুটি কাটাচ্ছে। এসবকিছুই এসব ঘটনা ঘটাচ্ছে। অনুমান করছি, আজ বা কাল আরো কিছু বন্দুকবাজি ঘটবে।’
সিটি হল মুখপাত্র কায়লা মামেলাক এ ব্যাপারে বলেন, মেয়র এরিক অ্যাডামস মনে করেন, সমৃদ্ধির জন্য জননিরাপত্তা হলো পূর্বশর্ত।
তিনি বলেন, ২০২২ ও ২০২৩ সালে গোলাগুলি দুই ডিজিট কমেছিল। আর বছরের হিসাবে নগরীজুড়ে গুলি এবং আক্রান্ত উভয়ই এখন পর্যন্ত কম রয়েছে। এই সমস্যা নিয়ন্ত্রণের ব্যাপারে মেয়র সচেতন রয়েছেন। নিউইয়র্ক পুলিশও বিষয়টি নিয়ন্ত্রণের পরিকল্পনা নিয়ে এগুচ্ছে।
তিনি বলেন, পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার জন্য অতিরিক্ত লোকবল মোতায়েন করা হয়েছে। সকল নিউইয়র্কবাসী নিরাপদ না হওয়া পর্যন্ত আমরা বিশ্রাম নেব না।
নিউইয়র্ক পুলিশের এক মুখপাত্রও বলেন, গ্রীষ্মের মতো আবহাওয়াই অপরাধ বাড়াতে ভূমিকা রাখছে।
তিনি বলেন, ‘ঐতিহাসিকভাবে গোলাগুলির মতো কিছু অপরাধ উষ্ণতর আবহাওয়ায় বাড়ার প্রবণতা দেখায়। আগামী সপ্তাহে যখন আনুষ্ঠানিকভাবে গ্রীষ্ম শুরু হবে, তখন নিউইয়র্ক পুলিশ ক্লান্তিহীনভাবে জননিরাপত্তা ও সুরক্ষায় কাজ করে যাবে।’
গত রোববার ফাদার্স ডে শুটিংয়ে তিন ব্যক্তি নিহত এবং অপর চারজন আহত হয়েছেন।
পুলিশ জানায়, ৪৪ বছর বয়স্ক এক ব্যক্তির মুখে গুলি করা হয়। এছাড়া ৪০ বছর বয়স্ক এক লোকের বুকে এবং ৩৭ বছর বয়স্ক এক ব্যক্তির পায়ে গুলি করা হয়। প্রথম দুজন নিহত হয়েছেন।
শনিবার রাতে লিভোনিয়া পার্কে দুই ব্যক্তি গুলিবিদ্ধ হন। এদের একজন ৫৩ বছর বয়স্ক নারী, আরেকজন ৭০ বছরের পুরুষ। দুজনের পায়ে গুলি করা হয়।
 

শেয়ার করুন: