বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

যুুক্তরাষ্ট্রে আবারো বাড়লো লোনের ইন্টারেস্ট রেট

নবযুগ ডেস্ক

প্রকাশিত: ১৩:২৪, ২৪ মার্চ ২০২৩

যুুক্তরাষ্ট্রে আবারো বাড়লো লোনের ইন্টারেস্ট রেট

ফাইল ছবি

পরপর দুটো ব্যাংকিং প্রতিষ্ঠান দেউলিয়া হবার পরেও মূদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে ইন্টেরেস্ট রেট বৃদ্ধি অব্যাহত রেখেছে ফেডারেল রিজার্ভ। বুধবার সংস্থার ফেডারেল ওপেন মার্কেট কমিটি এক  বৈঠকে ঋণের ওপর সুদের হার .৭৫% থেকে বাড়িয়ে % করার সিদ্ধান্ত নেয়। বৈঠক শেষে ফেডারেল রিজার্ভের চেয়ারম্যান জেরোম পাওয়েল সাংবাদিকদের জানান, ব্যাংকিং খাতে চলমান সংকটের কারণে সুদের হার অপরিবর্তিত রাখার বিষয়ে আলোচনা করা হয়েছে।

তবে শেষ পর্যন্ত চড়া মূদ্রাস্ফীতির হার নিয়ন্ত্রণে ঋণের ওপর সুদের হার .২৫% বৃদ্ধি করে ওপেন মার্কেট কমিটি। পাওয়েল আরো জানান, ব্যাংকিং খাতের এই সংকটও বাজারে ঋণের পরিমাণ কমিয়ে আনতে ভূমিকা রাখবে। যা মূদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে সহায়তা করবে বলে ধারণা করা হচ্ছে। সম্প্রতি চরম তারল্য সংকটে ক্যালিফোর্নিয়ার সিলিকন ভ্যালি ব্যাংক এবং নিউইয়র্কের সিগনেচার ব্যাংক দুটো নিজেদের দেউলিয়া ঘোষণা করে।

অর্থনীতিতে এর প্রভাব ফেডারেল রিজার্ভের ইন্টেরেস্ট রেট বৃদ্ধির মতই হবে বলে জানান জেরোম পাওয়েল। এই সংবাদ সম্মেলনের পর শেয়ারবাজারের বিভিন্ন সূচকে সাময়িক উর্ধ্বগতি দেখা গেলেও দিন শেষে ডাও জোন্স, নাসড্যাক এবং এস অ্যান্ড পি ৫০০ সূচকগুলোর অবস্থান .% কমে যায়। বুধবারের ঘোষণাটি ছিলো সাম্প্রতিক সময়ে ফেডারেল রিজার্ভের ইন্টেরেস্ট রেট বৃদ্ধির নবম ঘটনা। 

দেশজুড়ে মূদ্রাস্ফীতির উচ্চহার নিয়ন্ত্রণে গত বছর থেকে ঋণের ওপর সুদের হার বৃদ্ধি শুরু করে ফেডারেল রিজার্ভ। বর্তমানে দেশে মূদ্রাস্ফীতির হার শতকরা ভাগ। ফেডারেল রিজার্ভের হিসেবে এই হার শতকরা ভাগে নামিয়ে আনা উচিত।

শেয়ার করুন: