বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

পুলিশী নির্যাতনের ক্ষতিপূরণ ৬ মিলিয়ন

নবযুগ রিপোর্ট

প্রকাশিত: ০০:০১, ৪ মার্চ ২০২৩

পুলিশী নির্যাতনের ক্ষতিপূরণ ৬ মিলিয়ন

ফাইল ছবি

জর্জ ফ্লয়েডের মৃত্যুর প্রতিবাদে নিউইয়র্ক সিটিতে অনুষ্ঠিত বিক্ষোভে পুলিশী নির্যাতনের শিকার তিন শতাধিক বিক্ষোভকারীকে ক্ষতিপূরণ দিতে রাজি হয়েছে নিউইয়র্ক সিটি কর্তৃপক্ষ। ২০২০ সালের জুন ব্রঙ্কসেরর মট হ্যাভেন এলাকায় এক বিক্ষোভ সমাবেশে উপস্থিত মানুষের ওপর লাঠিচার্জ পিপার স্প্রে নিক্ষেপ করে এনওয়াইপিডি।

এসময় পুলিশের হাতে লাঞ্ছিত তিন শতাধিক বিক্ষোভকারী সিটি কর্তৃপক্ষের বিরুদ্ধে একটি ক্লাস অ্যাকশন মামলা করেন। ওই মামলা নিষ্পত্তির লক্ষ্যে ক্ষতিগ্রস্ত বিক্ষোভকারীদের প্রত্যেককে ২১ হাজার ৫০০ ডলার করে ক্ষতিপূরণ দেবার বিষয়ে এক সমঝোতায় পৌঁছেছে সিটি কর্তৃপক্ষ। এছাড়া নির্যাতন চালানোর পর যাদের  কোন অপরাধে অভিযুক্ত করা হয়েছিলো তারা বাড়তি হাজর ৫০০ ডলার করে ক্ষতিপূরণ পাবেন।

ওই মামলার বিচারক কলিন ম্যাকমাহন এই সমঝোতার অনুমোদন দিলে সিটি কর্তৃপক্ষকে ক্ষতিপূরণ বাবদ প্রায় মিলিয়ন ডলার ব্যয় করতে হবে। নিউইয়র্ক সিটির ইতিহাসে এখন পর্যন্ত পুলিশের গণ গ্রেফতার অভিযানের বিরুদ্ধে করা মামলায় এই পরিমাণ অর্থ ক্ষতিপূরণ দেয়ার কোন নজির নেই।

মিনেসোটায় জর্জ ফ্লয়েড হত্যার প্রতিবাদে ২০২০ সালের জুন তিন শতাধিক বিক্ষোভকারী মট হ্যাভেন এলাকায় জড়ো হন। প্যান্ডেমিকজনিত লকডাউনের কারণে সন্ধ্যা টা থেকে ওই এলাকায় কারফিউ জারি করা হয়। কিন্তু সন্ধ্যা টার আগেই সমবেতদের ঘিরে ফেলে পুলিশ। এরপর টা ১০ মিনিটে এনওয়াইপিডি সদস্যরা বিক্ষোভকারীদের ওপর চড়াও হয়।

এসময় তাদের ওপর লাঠিচার্জ এবং পিপার স্প্রে ব্যবহার করা হয়। ওইসময় নিউইয়র্ক সিটির পুলিশ কমিশনার হিসেবে দায়িত্বপালনকারী ডার্মট শেই বলেছেন, বিক্ষোভকারীদের আটকে কোন অনিয়ম করা হয়নি।

শেয়ার করুন: