বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

বৈধ অ্যাসাইলাম প্রত্যাশীদের বাড়তি সুবিধার প্রস্তাব

নবযুগ রিপোর্ট

প্রকাশিত: ২৩:৪৮, ২৪ ফেব্রুয়ারি ২০২৩

বৈধ অ্যাসাইলাম প্রত্যাশীদের বাড়তি সুবিধার প্রস্তাব

প্রতিকী ছবি

বৈধ পথে যুক্তরাষ্ট্রে অ্যাসাইলাম প্রত্যাশীদের বেশ কিছু বাড়তি সুবিধা দেবার প্রস্তাব দিয়েছে ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটি (ডিএইচএস) এবং ডিপার্টমেন্ট অভ জাস্টিস (ডিওজে) এর মধ্যে অ্যাসাইলামের আবেদনগুলো আদালতে দ্রুত বিবেচনার প্রতিশ্রুতি অন্যতম। মঙ্গলবার দেয়া এই প্রস্তাবে অবৈধ পথে দক্ষিণ সীমান্ত পেরুনো অ্যাসাইলাম প্রত্যাশীদের শুরুতেই অনুপযুক্ত হিসেবে বিবেচনা করা হবে বলেও জানিয়েছে ডিপার্টমেন্ট দুটো।

প্রস্তাব অনুযায়ী, নানা সমস্যায় জর্জরিত ইমিগ্রেশন সিস্টেম পুনর্গঠনে কংগ্রেসের কোন তৎপরতা না থাকায় সাময়িক এই ব্যবস্থা গ্রহণে বাধ্য হয়েছে ডিওজে এবং ডিএইচএস। সিডিসি আরোপিত টাইটেল ৪২ শীর্ষক পাবলিক হেলথ অর্ডারের মেয়াদ শেষে নতুন এই প্রস্তাব কার্যকর করা হবে। আগামী মে মাসের ১১ তারিখ সিডিসি ওই আদেশের মেয়াদ শেষ হচ্ছে। অভিবাসী সংকট মোকাবেলায় কংগ্রেস কোন উদ্যোগ না নিলে আগামী ২৪ মাস দক্ষিণ সীমান্তে অ্যাসাইলাম প্রত্যাশীদের যাচাই-বাছাইয়ের ক্ষেত্রে নতুন এই কর্মপদ্ধতি ব্যবহার করা হবে।

বাইডেন প্রশাসনের নতুন অভিবাসন নীতির সঙ্গে সামঞ্জস্য রাখতে এই পদ্ধতি ঠিক করার কথা জানিয়েছেন ডিএইচএস সেক্রেটারি আলেহান্দ্রো মায়োর্কাস। তবে এই প্রস্তাব সম্পর্কে জনসাধারণের মতামত জানার অপেক্ষায় আছেন অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড। আগামী ৩০ দিন ফেডারেল রেজিস্ট্রারে এই প্রস্তাবের বিষয়ে সাধারণ মানুষ তাদের মতামত জানাবার সুযোগ পাবেন।

শেয়ার করুন: