বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

মিয়ামি এখন যুক্তরাষ্ট্রের সবচেয়ে দামি এলাকা

নবযুগ রিপোর্ট

প্রকাশিত: ২১:৪২, ১৮ ফেব্রুয়ারি ২০২৩

মিয়ামি এখন যুক্তরাষ্ট্রের সবচেয়ে দামি এলাকা

ফাইল ছবি

মিয়ামির স্টার আইল্যান্ড বর্তমানে যুক্তরাষ্ট্রের সবচেয়ে ব্যয়বহুল এলাকা। অন্যদিকে নিউইয়র্ক সিটিতে বাড়ির দাম কমতে শুরু করেছে। রিয়েল এস্টেট প্রতিষ্ঠান জিলোর হিসাব অনুযায়ী, স্টার আইল্যান্ডে ডিসেম্বরে একটি সিঙ্গেল ফ্যামিলি বাড়ির গড় দাম ছিল ৪০. মিলিয়ন ডলার।

অবশ্য শাকিল নিল, গ্লোরিয়া এস্টেফ্যান রোজি ডোনেলের মতো সেলিব্রেটিরা যে দ্বীপে বাস করেন, সেখানে বাড়ির দাম আকাশছোঁয়া হবে, তাই যেন স্বাভাবিক। মাত্র তিন বছর আগের চেয়ে এখানে বাড়ির গড় দাম বেড়েছে ৭১ ভাগ।

উল্লেখ্য, মিয়ামি বিচ উপকূলে কৃত্রিমভাবে নির্মিত ছিটমহল হলো এই স্টার আইল্যান্ড।

জিলোর হিসাব অনুযায়ী, স্টার আইল্যান্ড বর্তমানে বেভারলি হিলসের বেভারলি হিলস গেটওয়ের চেয়ে চারগুণ ব্যয়বহুল। আর দ্বিতীয় ব্যয়বহুল হিসেবে পরিচিত ন্যাপলেসের পোর্ট রয়্যাল সেকশনের চেয়ে দ্বিগুণ মূল্যবান।

সাম্প্রতিক বছরগুলোতে জীবনযাত্রার স্বল্পব্যয়, উষ্ণতর আবহাওয়া, কোভিড বিধিনিষেধে শিথিলতা এবং ব্যবসাবন্ধব পরিবেশের কারণে ফ্লোরিডা, টেক্সাস অন্যান্য সান বেল্ট রাজ্যে অভিবাসীদের ঢল দেখা যাচ্ছে।

এদিকে নিউইয়র্ক সিটিতে বাড়ির দাম কমছে। ম্যানহাটানের মার্বেল হিলে ২০১৯ সালে যে বাড়ির দাম ছিল .৮১ মিলিয়ন ডলার, সেটা কমে হয়েছে .২৪ মিলিয়ন ডলার। অর্থাৎ জিলোর হিসাবে, এখানে বাড়ির দাম করেছে ৩২ ভাগ।

ওয়াশিংটন হাইটসে তিন বছর আগে যে বাড়ির দাম ছিল .৩৯ মিলিয়ন ডলার, সেটির দাম ২০ ভাগ কমে হয়েছে .১২ মিলিয়ন ডলার।

ম্যানহাটানের আপার ইস্ট সাইডে যে বাড়িটি ক্রয় করতে তিন বছর আগে লাগত .৩১ মিলিয়ন ডলার, ডিসেম্বরে ভাগ কমে তার দাম হয়েছে .৫৮ মিলিয়ন ডলার।

শেয়ার করুন: