বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

ট্রাম্পকে ১১০,০০০ ডলার জরিমানার আদেশ বহাল

হেলিম আহমদ

প্রকাশিত: ২১:৩২, ১৮ ফেব্রুয়ারি ২০২৩

ট্রাম্পকে ১১০,০০০ ডলার জরিমানার আদেশ বহাল

ফাইল ছবি

সাবেক প্রেসিডেন্ট ডেনাল্ড ট্রাম্পকে ১১০,০০ ডলার জরিমানার আদেশটি বহাল রেখেছে নিউইয়র্কের আপিল বিভাগ। মঙ্গলবার আপিল বিভাগের প্রথম বেঞ্চ তাদের রায়ে ওই আদেশ বহাল রাখে। রায় অনুযায়ী নিউইয়র্ক অ্যাটর্নি জেনারেলের কার্যালয় বরাবর এই জরিমানা পরিশোধ করবেন ট্রাম্প।

গত বছর অ্যাটর্নি জেনারেল লতিশিয়া জেমসের পাঠানো একাধিক সমনের জবাব দেননি ডোনাল্ড ট্রাম্প। ফলে এপ্রিল মাসে সাবেক প্রেসিডেন্টকে আদালত অবমাননার দায়ে দোষী সাব্যস্ত করে আদালত। একইসময় অ্যাটর্নি জেনারেলের চাওয়া নথিগুলো জমা না দেয়া পর্যন্ত ট্রাম্পের ওপর দৈনিক ১০,০০০ ডলার করে জরিমানাও ধার্য্য করা হয়।

ট্রাম্প অর্গানাইজেশনের অর্থনৈতিক কর্মকা-ের ওপর তদন্তের অংশ হিসেবে ওই নথিগুলো চেয়েছিলেন লতিশিয়া ১১ দিন পর গত বছর মে মাসে জরিমানার আদেশটি প্রত্যাহার করা হয়েছিলো। তার আগেই জরিমানার অংক ১১০,০০০ ডলারে দাঁড়ায়। তাই আদালতের দেয়া রায়ের বিরুদ্ধে আপিল করেন  ডোনাল্ড ট্রাম্প। মঙ্গলবার সেই আবেদন নাকচ করে জরিমানার আদেশ বহাল রাখে আপিল বিভাগ।

এই সিদ্ধান্তে সন্তোষ জানিয়েছেন অ্যাটর্নি জেনারেল লতিশিয়া জেমস। মঙ্গলবার এক বিবৃতিতে তিনি জানান, আপিল বিভাগের এই রায়ে আবারো প্রমাণ হলো, ডেনাল্ড ট্রাম্প আইনের উর্ধ্বে নন। এই রায়ের ফলে বিচার ব্যবস্থাকে অপব্যবহারের মাশুল আদায় করা সম্ভব হবে বলেও জানান লতিশিয়া। এই প্রতিবেদন তৈরীর সময় পর্যন্ত আপিল বিভাগের রায় নিয়ে কোন প্রতিক্রিয়া জানাননি  ডোনাল্ড ট্রাম্পের আইনজীবী।

শেয়ার করুন: