বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

প্রতিদ্বন্দ্বিতার ঘোষণা নিক্কি হ্যালির

মার্কিন নির্বাচনে রিপাবলিকান প্রাইমারি জমে উঠেছে

নিম্মি নাহার

আপডেট: ২০:২৫, ১৭ ফেব্রুয়ারি ২০২৩

মার্কিন নির্বাচনে রিপাবলিকান প্রাইমারি জমে উঠেছে

ফাইল ছবি

আগামী প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির মনোনয়ন নিশ্চিতে প্রতিদ্বন্দ্বিতার ঘোষণা দিয়েছেন সাবেক ইউএন অ্যাম্বাসেডর নিক্কি হ্যালি। মঙ্গলবার এক ভিডিওবার্তায় এই ঘোষণা দেন তিনি। ভিডিওবার্তায় নিক্কি নিজেকে ভারত থেকে আসা অভিবাসী পিতা-মাতার গর্বিত কন্যা হিসেবে বর্ণনা করেন।

বার্তায় তিনি আরো বলেন, গত ৮টি প্রেসিডেন্ট নির্বাচনের ৭টিতেই রিপাবলিকান প্রার্থীরা অপেক্ষাকৃত কম ভোট পেয়েছে। এই ধারা পরিবর্তনেই রিপাবলিকান প্রাইমারিতে প্রতিদ্বন্দ্বিতার সিদ্ধান্ত নিয়েছেন বলে জানান নিক্কি। এর আগে গত নভেম্বরে রিপাবলিকান প্রাইমারিতে প্রতিদ্বন্দ্বিতার ঘোষণা দেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ২০২১ সালে এক সাক্ষাতকারে ট্রাম্পের বিরুদ্ধে নির্বাচনে দাঁড়াবেন না বলে জানিয়েছিলেন নিক্কি হ্যালি। ২০১৬ সালে তিনি এই ট্রাম্প প্রশাসনেই ইউএন অ্যাম্বাসেডর হিসেবে দায়িত্ব পালন করেছিলেন।

এছাড়া ২০১০ এবং ২০১৪ সালে পরপর দু’বার সাউথ ক্যারোলাইনার গভর্নর হিসেবে নির্বাচিত হন নিক্কি হ্যালি। আগামী প্রেসিডেন্ট নির্বাচনের রিপাবলিকান প্রাইমারিতে ডোনাল্ড ট্রাম্প এবং নিক্কি হ্যালি ছাড়াও অন্তত এক ডজন প্রতিদ্বন্দ্বী অংশ নেবেন বলে ধারণা করা হচ্ছে। এদের মধ্যে আছেন সাউথ ক্যারোলাইনার সিনেটর টিম স্কট, ফ্লোরিডার গভর্নর রন ডিস্যান্টিস এবং ট্রাম্প প্রশাসনের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের মতো প্রভাবশালী একাধিক রিপাবলিকান।

শেয়ার করুন: