মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

ভারী তুষারপাতে বিপর্যস্ত নিউইয়র্ক, ঘরবন্দী সাধারণ মানুষ

আপডেট: ২০:১২, ২১ নভেম্বর ২০২২

ভারী তুষারপাতে বিপর্যস্ত নিউইয়র্ক, ঘরবন্দী সাধারণ মানুষ

ভারী তুষারপাতে বিপর্যস্ত নিউইয়র্ক ঘরবন্দী সাধারণ মানুষ

এক ঐতিহাসিক তুষারঝড়ে পশ্চিম নিউইয়র্ক রাজ্যের কিছু জায়গায় ৬ ফুটেরও বেশি বরফ জমে গেছে। বেশির ভাগ রাস্তা বন্ধ করে দেয়া হয়েছে, ড্রাইভিং নিষিদ্ধ করা হয়েছে। শুধু তাই নয় থ্যাঙ্কসগিভিং ছুটির আগে সপ্তাহান্তে সব ফ্লাইট বাতিল করা হয়েছে। ন্যাশনাল ওয়েদার সার্ভিসের মতে, বাফেলো অঞ্চলে ফের ভারী তুষারপাতের সম্ভাবনা রয়েছে।

শনিবার বিকেলে মেট্রো বাফেলোর উত্তরে লেক অন্টারিওর উপরে বেশিরভাগ জায়গায় ভারী তুষারপাত হয়েছে। নিউইয়র্কের গভর্নর ক্যাথি হচুল রাজ্যের ঝড়ের প্রস্তুতির কথা বলেছিলেন শনিবার বিকেলেই এবং বলেছিলেন যে ক্রুরা পরিস্থিতি পরিচালনা করতে অক্লান্ত পরিশ্রম করছে। গভর্নর ক্যাথি বলেছেন -''এর আগেও আমরা অনেক ট্র্যাজেডি এড়াতে সক্ষম হয়েছিলাম, এটাও পারবো। এই প্রচেষ্টাতেই আমরা একত্রিত হয়ে কাজ করছি।'' তিনি পশ্চিম নিউ ইয়র্কবাসীদের প্রধান মহাসড়ক বন্ধ করার, ভ্রমণ নিষেধাজ্ঞা কার্যকর করার এবং তুষারপাত শুরু হওয়ার আগে বাড়িতে থাকার অনুরোধ করেছেন। দুর্ঘটনা রোধ করে মানুষের জীবন রক্ষা করা প্রশাসনের একমাত্র লক্ষ্য বলে জানিয়েছেন তিনি। হচুল বলেছেন যে তিনি এরি কাউন্টির মাটিতে নিউ ইয়র্ক ন্যাশনাল গার্ড সদস্যদের সংখ্যা দ্বিগুণ করছেন বাসিন্দাদের পরীক্ষা করতে এবং তুষার অপসারণে সহায়তা করতে।

তিনি ফেডারেল জরুরী দুর্যোগ ঘোষণার মাধ্যমে ফেডারেল ক্ষতিপূরণের জন্য একটি অনুরোধে স্বাক্ষর করছেন। ন্যাশনাল ওয়েদার সার্ভিস অনুসারে, এখন পর্যন্ত দুটি জায়গায় মোট ৬ ফুটের বেশি তুষারপাত রেকর্ড করা হয়েছে, যা এর আগে কখনো দেখা যায়নি। অর্চার্ড পার্ক, যেখানে এনএফএলের বাফেলো বিল খেলা হয়, গত ৪৮ ঘন্টায় সেখানে ৭৭ ইঞ্চি বরফ তোলা হয়েছে। এরি কাউন্টির নির্বাহী মার্ক পোলোনকারজ বলেছেন, ''তুষারপাতের তীব্রতা বৃদ্ধির সাথে সাথে, কাউন্টির দুই বাসিন্দা হৃদযন্ত্রের জটিলতায় মারা গেছে। আমরা নিহতদের পরিবারকে সমবেদনা জানাই। তুষার খুব ভারী এবং বিপজ্জনক, আপনারা সতর্কতা অবলম্বন করুন এবং অতিরিক্ত পরিশ্রম এড়িয়ে চলুন। "উইসকনসিন, মিশিগান, ইন্ডিয়ানা, ওহিও, পেনসিলভানিয়া এবং নিউ ইয়র্ক-এর বাসিন্দাদের এখনো সতর্ক থাকতে বলা হয়েছে। লেক অন্টারিওর উত্তর-পূর্ব অঞ্চল মধ্য জেফারসন কাউন্টি থেকে উত্তর লুইস কাউন্টি পর্যন্ত - শুক্রবার গভীর তুষারে প্লাবিত হয়েছিল, যখন তুষারপাতের হার ছিল ঘন্টায় ৩ ইঞ্চি পর্যন্ত। এরি কাউন্টির ওয়েবসাইট অনুসারে বর্তমান আবহাওয়া এবং রাস্তার অবস্থার উপর ভিত্তি করে পুরো বাফেলো শহরের জন্য একটি ভ্রমণ নিষেধাজ্ঞা এখনও বহাল রয়েছে।

বাফেলো নায়াগ্রা আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ঝড়ের পরিস্থিতি খারাপ হওয়ার কারণে কয়েক ডজন ফ্লাইট বাতিল করা হয়েছে। বাফেলোর মেয়র বায়রন ব্রাউন সিএনএনকে বলেছেন, 'তার শহর ভারী তুষারপাতের জন্য অভ্যস্ত, কিন্তু আমরা সাধারণত যে তুষারপাত দেখি এটি তার চেয়ে অনেক বেশি।"

সূত্র : সিএনএন

শেয়ার করুন: