বুধবার, ২৪ জুলাই ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

অভিবাসীদের জন্য আড়াই মিলিয়ন ডলারের ডেবিট কার্ড

নিউইয়র্কে বিতর্কিত কর্মসূচির  নাটকীয়ভাবে সম্প্রসারণ 

নবযুগ রিপোর্ট

প্রকাশিত: ১৮:০৬, ৫ জুলাই ২০২৪

নিউইয়র্কে বিতর্কিত কর্মসূচির  নাটকীয়ভাবে সম্প্রসারণ 

ছবি: সংগৃহীত

নিউইয়র্ক সিটি কর্মকর্তারা করদাতাদের অর্থে নগরীর হোটেলগুলোতে অবস্থানরত অভিবাসীদের ডেবিট কার্ড প্রদানের একটি বিতর্কিত কর্মসূচি নাটকীয়ভাবে সম্প্রসারণ করতে যাচ্ছেন।মেয়র এরিক অ্যাডামস প্রশাসন বলছে, আগামী ছয় মাসে ৭,৩০০-এর বেশি অভিবাসীর মধ্যে আরেক দফা ডেবিট কার্ড বিতরণ করা হবে। এতে ব্যয় হবে প্রায় ২.৬ মিলিয়ন ডলার। চলতি বছর প্রায় তিন হাজার অভিবাসীর মধ্যে ডেবিট কার্ড বিতরণের যে পাইলট কর্মসূচি হাতে নেওয়া হয়েছিল, এটি তার দ্বিতীয় পর্যায়।

অ্যাডমস প্রশাসন আরো বলছে ৭,৩০০-এর বেশি অভিবাসীর মধ্যে ডেবিট কার্ড বিতরণের উদ্যোগ নেওয়া হয়েছে।
নিউইয়র্ক সিটির স্বাস্থ্য ও মানবসেবাবিষয়ক উপ-মেয়র অ্যানে উইলিয়ামস-ইজম বলেন, সদ্য আগত অভিবাসী পরিবারগুলো যাতে তাদের নিজেদের এবং তাদের শিশুদের জন্য কেনাকাটা করতে পারে, সেজন্য এসব ডেবিট কার্ড দেওয়া হবে।
এক বিবৃতিতে তিনি বলেন, ‘তারা স্থানীয় দোকানপাট থেকে ক্রয় করতে পারবে। এতে করে ছোট ব্যবসাপ্রতিষ্ঠানগুলো উপকৃত হবে, তারা নিজেদের সম্পদ ব্যবস্থাপনা করতে পারবে।’
তিনি বলেন, ‘আমরা যখন লোকজনকে ক্ষমতা দেই, তখন তাদেরকে আত্ম-নির্ভরতা অর্জনে সহায়তা করি, আমেরিকান স্বপ্ন পূরণে সহযোগিতা করি।’
অ্যাডামস একে ‘ব্যয় সাশ্রয়ী পদক্ষেপ’ হিসেবে সমর্থন করে বলেছেন, এটি ‘সাময়িকভাবে’ অভিবাসী পরিবারগুলোকে খাবারের বাক্স প্রদানের বিদ্যমান ব্যবস্থাটির অবসান ঘটাবে। 
এই কর্মসূচিটি গ্রহণ করা হয়েছে অ্যাডমস প্রশাসন এবং মোবিলিটি ক্যাপিটাল ফিন্যান্সের অংশীদারিত্বে। ফেডারেল সরকারের কাছ থেকে কাজ করার অনুমতি পাওয়ার সময় পর্যন্ত তারা অভিবাসীরা যাতে খাবার এবং শিশুদের প্রয়োজন মেটাতে পারে, সেজন্যই এই উদ্যোগ।
এই কর্মসূচির আওতায় পাঁচ বছরের কম বয়সী শিশুসহ চার সদস্যের একটি পরিবার সপ্তাহে ৩৫০ ডলার পর্যন্ত পেতে পারে। বছরে পরিমাণটি দাঁড়াতে পারে ১৮,২০০ ডলার।
তবে নিউইয়র্ক কাউন্সিল সদস্য যশেফ বরেলিসহ অনেকেই এই উদ্যোগের সমালোচনা করে বলেছেন, নগরীর কর্মরত গরিব লোকজন তো নগরীর কাছ থেকে কোনো সুবিধাই পায় না। ফলে এই উদ্যোগ মৌলিকভাবেই অন্যায়।
গত বছর নিউইয়র্ক সিটিতে ১,৮৩,০০০-এর বেশি আশ্রয়প্রার্থী এসেছে। এসব অভিবাসীর জন্য নিউইয়র্ক সিটিকে এক বিলিয়ন ডলারের বেশি ব্যয় করতে হয়েছে। 
 

শেয়ার করুন: