বুধবার, ২৪ জুলাই ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

জন্মনিয়ন্ত্রণে কভারেজ দিতে ব্যর্থতা

ইউনাইটেড হেলথকেয়ারকে  ১০ লাখ ডলার জরিমানা

নবযুগ রিপোর্ট

প্রকাশিত: ১৬:৩৫, ২১ জুন ২০২৪

ইউনাইটেড হেলথকেয়ারকে  ১০ লাখ ডলার জরিমানা

ছবি: সংগৃহীত

নিউইয়র্কের ইউনাইটেড হেলথকেয়ারকে ১০ লাখ ডলার জরিমানা দিতে হবে। প্রতিষ্ঠানটি তার স্বাস্থ্য পরিকল্পনায় জন্মনিয়ন্ত্রণ কভারেজ না দিতে পারায় তাকে এই শাস্তি পেতে হচ্ছে বলে অ্যাটর্নি জেনারেলের অফিস থেকে জানানো হয়েছে।

ব্রুকলিনের এক রোগীর কাছ থেকে অভিযোগ পাওয়ার পর এই ব্যবস্থা গ্রহণ করা হয়। ওই রোগী অভিযোগ করেন, ইউনাইটেড হেলথকেয়ারের অক্সফোর্ড হেলথ প্লানে তাকে মুখে খাওয়ার জন্মনিরোধক পরিষেবা দিতে অস্বীকার করা হয়, যা নিউ ইয়র্কের কমপ্রেহেনসিভ কন্ট্রাসেপটিব কভারেজ অ্যাক্টের পরিপন্থী।
ইউনাইটেডের এই প্রত্যাখ্যান ও বিলম্বের কারণে রোগী জন্মনিয়ন্ত্রণ ছাড়াই থাকেন, যা সিসিসিএ-এর পরিপন্থী।
সিসিসিএ-এর নিয়ম অনুযায়ী, কোনো ধরনের অর্থ পরিশোধ, বিধিনিষেধ বা বিলম্ব ছাড়াই এফডিএ-অনুমোদিত জন্মনিরোধক সুবিধা প্রদানের স্বাস্থ্য বিমা পরিকল্পনা থাকার কথা। বিভিন্ন ধরনের সমমানের বিকল্প থাকলেও অন্তত এক ধরনের অনুমোদিত জন্মনিরোধকের বিমা অবশ্যই বিমাকারীর জন্য থাকা বাধ্যতামূলক।
নিউইয়র্ক অ্যাটর্নি জেনারেল লতিশিয়া জেমস এক বিবৃতিতে বলেছেন, ‘জন্মনিয়ন্ত্রণ এমন একটি গুরুত্বপূর্ণ ব্যবস্থা যা লাখ লাখ লোক প্রতিদিন ব্যবহার করে। জন্মনিয়ন্ত্রণের স্বাস্থ্য বিমা কভারেজ দিতে অস্বীকৃতির ফলে ওই চিকিৎসা গ্রহণকারী প্রত্যেকের জন্য মারাত্মক স্বাস্থ্য সমস্যা সৃষ্টি করতে পারে। প্রজনন স্বাস্থ্য পরিচর্যা হলো নিউইয়র্কবাসীর সুরক্ষা এবং কল্যাণের জন্য অত্যাবশ্যক বিষয়।’
এই প্রেক্ষাপটে সমঝোতার অংশ হিসেবে ইউনাইটেড হেলথকেয়ারকে ১০ লাখ ডলার জরিমানা করা হয়। 
ইউনাইটেড হেলথকেয়ারের মুখপাত্র ক্রিস্টেন হেলমার বলেন, ‘আমরা এই বিলম্বের জন্য দুঃখিত। আমরা জরিমানার অর্থ পরিশোধ করব।
 

শেয়ার করুন: