বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

‘ক্লিন স্লেট’ বিল উস্কে দিচ্ছে বিতর্ক

নবযুগ রিপোর্ট

প্রকাশিত: ২০:৩৭, ২ জুন ২০২৩

‘ক্লিন স্লেট’ বিল উস্কে দিচ্ছে বিতর্ক

ফাইল ছবি

আইনপ্রণেতারা যখন বিতর্কিতক্লিন স্লেটবিলঅনুমোদন করার দিকে ধীরে ধীরে এগুচ্ছেন, তখন তা নিয়ে বিতর্ক জোরদার হচ্ছে। বিলটি পাস হলে ছোট বা বড় সব ধরনের অপরাধের বেশির ভাগ ক্ষেত্রেই সাজা ভোগের পর তা গোপন করার ব্যবস্থা রাখা হচ্ছে। সমাজের জন্য তা ভালো হবে না খারাপ হবে, তা নিয়েই জোর বিতর্ক চলছে।

সমর্থকেরা মনে করছেন, ‘ক্লিন স্লেটলোকজনকে দ্বিতীয়বার সুযোগ দেবে। একবার তো যে কেউ ভুল করে বা ক্ষণিকের প্রলোভনে অপরাধ করে ফেলতেই পারে। সাজা ভোগের পরও যদি তাকে সেই গ্লানি বহন করে চলতে হয়, তবে তাদের জীবন হয়ে পড়তে পারে দুর্বিসহ। তবে সমালোচকেরা এমন দাবি প্রত্যাখ্যান করে বলেছেন, অপরাধের শিকার ব্যক্তিদের ক্ষতি এবং জন নিরাপত্তাকে উপেক্ষা করে এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

এই বিলে ছোট অপরাধের জন্য তিন বছর পর্যন্ত এবং নরহত্যা, ডাকাতি ইত্যাদি বড় অপরাধের জন্য সাত বছর পর্যন্ত সাজা ভোগকারী ব্যক্তি যদি আর অপরাধ না করে, তবে তাদের অপরাধের বিষয়টি গোপন রাখার ব্যবস্থা রয়েছে।

নিউইয়র্কের গভর্নর ক্যাথি হোকুল বলেন, ‘আমরা বিষয়টি এখনো চূড়ান্ত করিনি। তবে আমরা নিয়ে ভাবছি।

তিনি বলেন, ‘আমরা আশা করছি, চলতি অধিবেশনের মধ্যেই আমরা কাজটি করে ফেলতে পারব।

অবশ্য প্রস্তাবে আইন প্রয়োগকারী সংস্থা, আদালত, আইনজীবী, স্কুল এবং এমনকি উবারেও সিল করা নথিগুলো দেখার সুযোগ পাবে। এমনকি ড্রাইভিং-সম্পর্কি চাকরি বন্দুকের লাইসেন্সের জন্য আবেদন করার সময়ও ডিএমভি সরকারি কর্মকর্তারা তাদের ওইসব নথিপত্র দেখার সুযোগ পাবেন।

তবে রিপাবলিকান দলীয় কয়েকজন সদস্য মনে করছেন, এর ফলে অপরাধ বাড়তে পরে।

অ্যাসেম্বলির মাইনরিটি নেতা উইলিয়াম বার্কলে বলেন, ‘ডেমোক্র্যাটদের অপরাধীদের পক্ষে আইন প্রণয়ন শেষ হবে না। দ্বিতীয় সুযোগ গুরুত্বপূর্ণ, তবে লোকজনের নথিপত্রভিত্তিক সিদ্ধান্ত গ্রহণের অধিকার রয়েছে। ক্লিন স্লেট হলো দাগি অপরাধীদের জন্য আরেকটি বিজয়। এটি নিউইয়র্কের জননিরাপত্তার জন্য আরেকটি ক্ষতি।

ক্লিন স্লেটআইনকে স্বাগত জানিয়েছেন ব্যবসায়ী নেতারা। তারা মনে করছেন, এতে তাদের পক্ষে কর্মী নিয়োগ সহজ হবে।

বিজনেস কাউন্সিল অব নিউ ইয়র্ক স্টেটের নির্বাহী ভাইস প্রেসিডেন্ট পল জুবের বলেন, ‘এসব লোক সমাজের প্রতি তাদের ঋণ পরিশোধ করেছে। আমরা এসব লোককে ভালো নাগরিক হতে বলছি। তারা ভালো কাজ করলেও কেন তাদেরকে শ্রমবাজার থেকে বাইরে রাখব?’

গবেষণায় দেখা যাচ্ছে, এই বিলের ফলে প্রায় ১৮ হাজার লোক সমাজে একীভূত হতে পারবে। আর এতে করে রাজ্য আনুমানিক . বিলিয়ন ডলার লাভবান হবে। এই অর্থ অর্থনীতিতে ছড়িয়ে পড়বে।

শেয়ার করুন: