শনিবার, ২০ এপ্রিল ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

ভাড়াটেকে জানাতে হবে বন্যার ঝুঁকির কথা

জুলিয়া মার্সিয়া

প্রকাশিত: ১৮:১০, ২ জুন ২০২৩

ভাড়াটেকে জানাতে হবে বন্যার ঝুঁকির কথা

ফাইল ছবি

বাড়িতে ছাড়পোকা আছে কিনা কিংবা বিষাক্ত লেড পেইন্ট করা হয়েছিল কিনা- এত দিন ভাড়াটেকে জানাতে বাধ্য ছিলেন ল্যান্ডলডরা। নিউইয়র্কে শিগগিরই নতুন আইন হতে যাচ্ছে নিয়ে। যার ফলে বাড়ির মালিককে তার বাড়িটি বন্যার ঝুঁকিতে রয়েছে কিনা তাও ভাড়াটেকে জানাতে হবে। আগামী ২১ জুন থেকে নতুন আইন কার্যকর হচ্ছে।

অ্যাসেম্বিলম্যান ববি ক্যারল নতুন আইনটি স্পন্সর করেছেন। তিনি বলেন, কোনো ভাড়াটে যখন ভাড়া নেবেন, তখন তাকে পুরোপুরি অবগত হতে হবে যে অ্যাপার্টমেন্টটি বন্যার ঝুঁকিগ্রস্ত কিনা। যদি বন্যার আশঙ্কা থাকে, তবে তারা প্রয়োজনীয় সুরক্ষামূলক ব্যবস্থা গ্রহণ করতে পারবেন।

অ্যাপার্টমেন্টটি যদি বন্যার ঝুঁকিপ্রবণ থাকে কিংবা সাম্প্রতিক সময়ে বন্যায় আক্রান্ত হয়ে থাকে, তবে ক্ষতি সামাল দেওয়ার জন্য, বিমার অর্থের জন্য কিভাবে আবেদন করতে হবে, তা জানা থাকতে হবে।

সাম্প্রতিক সময়ে পাঁচ বরোর অনেক বাড়ি প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত হওয়ার প্রেক্ষাপটে নতুন আইনের উদ্যোগ গ্রহণ করা হয়। বিশেষ করে ২০১২ সালের সুপারস্ট্রোম সান্ডি ২০২১ সালের হারিকেন এডার পর ধরনের কিছু পদক্ষেপ গ্রহণ করা জরুরি হয়ে পড়ে।

সিটি হলের হিসাব অনুযায়ী, প্রায় চার লাখ নিউইয়র্কারের বসবাস করা ৭২ হাজার ভবন বন্যার মারাত্মক ঝুঁকিতে রয়েছে।

নিউইয়র্ক লিগ অব কনজারভেশন ভোটার্স-এর পলিসি ডিরেক্টর প্যাট ম্যাকক্লেলান বলেন, ‘আপনি নতুন অ্যাপার্টমেন্টে ওঠার সময় আপনার জানার অধিকার আছে, সেটি বন্যার ঝুঁকিতে আছে কিনা।

তিনি বলেন, গার্ডেন অ্যাপার্টমেন্ট বা ফার্স্ট ফ্লোরে বসবাসকারী অনেক লোক এডা সান্ডির সময় সবকিছু হারিয়েছিল।

এর মধ্যে অবৈধভাবে বেসমেন্ট সেলার ইউনিটগুলোতে বসবাসকারী প্রায় ৫০ হাজার লোককে ধরা হয়নি। এডা সান্ডির সময় এসব লোকও ক্ষতিগ্রস্ত হয়েছিল।

শেয়ার করুন: