শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

নিউইয়র্ক পুলিশকে দুই সপ্তাহের আলটিমেটাম

নবযুগ ডেস্ক

আপডেট: ১০:৪৭, ১০ জুন ২০২৩

নিউইয়র্ক পুলিশকে দুই সপ্তাহের আলটিমেটাম

ফাইল ছবি

বর্ণবাদী আচরণের অভিযোগ তদন্তে সহায়তার জন্য প্রয়োজনীয় নথিপত্র দিতে নিউইয়র্ক পুলিশ বিভাগকে দুই সপ্তাহের আলটিমেটাম দিয়েছে এনওয়াইপিডির ফেডারেল মনিটর সংস্থা।

মাইলান ডেনেরস্টেইন নামের মনিটরটি এক চিঠিতে এনওয়াইপিডিকে জানিয়েছে, বিভাগটি যদি সিভিলিয়ন কমপ্লেইন রিভিউ বোর্ডের অনুরোধ মেনে না নেয়, তবে তারা আদালতের শরণাপন্ন হবে।

এর আগে সিসিআরবির চেয়র আরভা রাইস বোর্ডের সামরিক সভায় জানান, আসন্ন বাজেটে তারা অতিরিক্ত তহবিল না পেলে চলতি অর্থবছরের শেষ দিকে বর্ণবাদী আচরণ ও পুলিশের পক্ষপাতের অভিযোগ তদন্ত করা বন্ধ করে দিতে বাধ্য হবে।

তিনি অবশ্য এনওয়াইপিডির কাছ থেকে সহযোগিতার অভাবের কথা উল্লেখ করেননি। তবে সিসিআরবি দুই মাস আগে জানিয়েছে যে বিভাগটি তদন্তের জন্য প্রয়োজনীয় নথিপত্র দিতে গড়িমশি করছে।

সিসিআরবির নির্বাহী পরিচালক জোনাথন ডারচে সিটি কাউন্সিলে সাক্ষ্য দেওয়ার সময় সুস্পষ্টভাবে তদন্ত স্থবির করার জন্য বিভাগটিকে দায়ী করেছেন।

তিনি বলেন, বর্ণবাদী আচরণ এবং পুলিশের পক্ষপাতমূলক অবস্থান তদন্তের জন্য তারা শতাধিক ডাটা ও নথি চেয়েছিলেন। কিন্তু সব অনুরোধই প্রত্যাখ্যান করা হয়েছে।

অর্থবছরের সমাপ্তি ঘটছে ৩০ জুন।

এনওয়াইপিডির বিরুদ্ধে সিসিআরবির এমন ধরনের অভিযোগ এই প্রথম নয়। অতীতেও অনেকবার তারা পুলিশের অসদাচরণ তদন্তে বাধা দেওয়ার অভিযোগ করেছে। ুই পক্ষের মধ্যে এ ধরনের সর্বশেষ ঘটনাটি ঘটেছে ৩২ বছর বয়স্ক কাওয়াসাকি ট্রাবিকের মৃত্যুর ঘটনাতেও। এতে ুই পুলিশ কনস্টেবলের বিচারের সময় নথি সরবরাহ করা হয়নি বলে সিসিআরবি অভিযোগ করে।

শেয়ার করুন: