শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

কোমোর লাগুয়ার্ডিয়া এয়ার ট্রেন প্রকল্প বাতিল (দেখুন, শুনুন ও পড়ুুন)

নবযুগ ডেস্ক

আপডেট: ২৩:৪৬, ১৯ মার্চ ২০২৩

নিউইয়র্কের সাবেক গভর্নর অ্যান্ড্রু কুমোর প্রস্তাবিরত লাগুয়ার্ডিয়া এয়ার ট্রেন প্রকল্পটি বাতিল করেছে নিউইয়র্ক ও নিউজার্সি বন্দর কর্তৃপক্ষ। সোমবার প্রকাশিত চূড়ান্ত প্রতিবেদনে এই ঘোষণা দেয় বন্দর কর্তৃপক্ষের গঠিত বিশেষজ্ঞ প্যানেল। লাগুয়ার্ডিয়া বিমানবন্দরের সঙ্গে সড়ক যোগাযোগ ব্যবস্থার আধুনিকায়নে ওই এয়ার ট্রেন প্রকল্পটি হাতে নিয়েছিলেন সাবেক গভর্নর।

প্রকল্পের কাজ শুরুর আগেই ২০২১ সালে সহকর্মীদের যৌন হয়রানির অভিযোগে পদত্যাগ করেন কুমো। নতুন গভর্নর হিসেবে দায়িত্ব গ্রহণের পর ক্যাথি হোকুল তার পূর্বসূরীর এয়ার ট্রেন প্রকল্পটি স্থগিত করে বিকল্প অনুসন্ধানে নতুন গবেষণার ঘোষণা দেন। সেই গবেষণা পরিচালনায় বিশেষজ্ঞ প্যানেলটি গঠন করেছিলো পোর্ট অথরিটি।

লাগুয়ার্ডিয়া বিমানবন্দরের সঙ্গে সড়ক যোগাযোগের মান উন্নয়নে বিকল্প বেশ কিছু প্রস্তাব দিয়েছে বিশেষজ্ঞ প্যানেল। এর মধ্যে অ্যাস্টোরিয়া-ডিটমার্স বুলেভার্ড থেকে বিমানবন্দর পর্যন্ত একটি বিরতিহীন শাটল বাসসেবা চালুর প্রস্তাব অন্যতম। বর্তমানে নিউইয়র্ক সিটি’র উডসাইড এবং জ্যাকসন হাইটস থেকে লাগুয়ার্ডিয়া পর্যন্ত এমন একটি বাসসেবা চালু আছে।

কিউ ৭০ শীর্ষক বিনামূল্যের এই বাসসেবাতেও সংস্কারের প্রস্তাব দিয়েছে বন্দর কর্তৃপক্ষের বিশেষজ্ঞ প্যানেল। তবে অ্যাস্টোরিয়া-ডিটমার্স বুলেভার্ড থেকে নতুন বাসসেবাটিও কিউ৭০-এর মতো বিনামূল্যে দেয়া হবে কি না সে বিষয়ে কিছু জানানো হয়নি। বন্দর কর্তৃপক্ষের মুখপাত্র টম টপৌসিস জানিয়েছেন, চালু হবার পর এই বাসসেবার দায়িত্ব এমটিএ’র বদলে বন্দর কর্তৃপক্ষের হাতেই থাকবে। 

শেয়ার করুন: