মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

চাপ হ্রাস করার কৌশল

অভিবাসন সঙ্কট :কমলাকে অ্যাডামসের তীব্র কটাক্ষ

নবযুগ রিপোর্ট

প্রকাশিত: ১২:২০, ১১ মার্চ ২০২৩

অভিবাসন সঙ্কট :কমলাকে অ্যাডামসের তীব্র কটাক্ষ

ছবি সংগৃহীত

নিউইয়র্ক সিটির . বিলিয়ন ডলারের অভিবাসন সঙ্কট নিয়ে মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের তীব্র সমালোচনা করে মেয়র এরিক অ্যাডামস প্রেসিডেন্ট জো বাইডেনের নিয়োগ করাসীমান্ত জারেরব্যর্থতার বিষয়টি তুলে ধরেছেন।

অ্যাডামস সিটি হলে এক সংবাদ সম্মেলনে বলেন, এমন কাউকে প্রয়োজন, যিনি নিবেদিতপ্রাণভাবে ফেডারেল সরকারের ওপর চাপ হ্রাস করার কৌশল গ্রহণ করবেন। এমন কারো প্রয়োজন যিনি এল পাসো, ব্রাউনসভিল, টেক্সাস এবং অন্যান্য স্থানে গিয়ে সারা দেশের চাপ কমানোর কৌশল গ্রহণ করবেন।

নিউইয়র্ক সিটির মেয়র বলেন, অনেকেই বলে থাকেন যে চাপ হ্রাস করার কৌশল প্রয়োগের ক্ষেত্রে ভাইস প্রেসিডেন্টের ভূমিকা তার পদমর্যাদার চেয়ে অনেক বেশি।

অ্যাডামস দায়িত্ব পালন করতে ব্যর্থ হওয়ার জন্য কমলা হ্যারিসের সমালোচনা করছেন নাকি ভাইস প্রেসিডেন্ট যতটুকু কাজ সামাল দিতে পারবেন, তার চেয়ে তাকে বেশি দায়িত্ব দেওয়ার জন্য প্রেসিডেন্ট বাইডেনকে দায়ী করছেন, তা স্পষ্ট করেননি।

অ্যাডামসের প্রেস সেক্রেটারি ফ্যাবিয়েন লেভি ব্যাপারে মন্তব্য করতে অস্বীকার করেন।

তবে হোয়াইট হাউজের সাথে অ্যাডামসের যোগাযোগের বিষয়ে অবগত একটি সূত্র জানিয়েছে, কমলা হ্যারিসের ব্যাপারে মেয়র বেশ হতাশ হয়ে পড়েছেন।

তবে ব্যাপারে কমলা হ্যারিসের অফিস থেকেও তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

ভাইস প্রেসিডেন্ট নিউইয়র্ক সিটির মেয়রের মধ্যে তথা যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ পদগুলোতে থাকা ডেমোক্র্যাটদের মধ্যকার এই দৃশ্যমান বিভক্তির সুযোগটি কংগ্রেসের রিপাবলিকানরা গ্রহণ করছে।

ইউএস রেপ. ক্লাউডিয়া টেনে বলেন, ‘বাইডেন প্রশাসন আমাদের জাতির ইতিহাসে সবচেয়ে খারাপ সীমান্ত সঙ্কট সৃষ্টি করেছেন।

তিনি বলেন, ভাইস প্রেসিডেন্ট নিজের অযোগ্যতার, নেতৃত্বে অদক্ষতার প্রমাণ দিয়েছেন। তিনি আমাদের করদাতা বৈধ নাগরিকদের নিরাপত্তার হুমকি সামাল দিতে পারেননি।

অ্যাডামসের সমালোচনা করে টেনে বলেন, নিউইয়র্কের করদাতাদের বদলে অবৈধ অভিবাসীদের খাওয়াতে, বাসস্থানের ব্যবস্থা করতে এবং স্বাস্থ্য পরিচর্যা করতে বিলিয়ন বিলিয়ন ডলার ভিক্ষা করে আগুনে ঘি ঢালছেন।

উল্লেখ্য, বাইডেন ২০২১ সালের মার্চে কমলা হ্যারিসকে দেশের দক্ষিণাঞ্চলীয় সীমান্তে অভিবাসী সমস্যাটি সুরাহার দায়িত্ব প্রদান করেন। কিন্তু তিনি সাথে সাথে ওই এলাকা সফর করতে পারেননি। ফলে রিপাবলিকানদের তীব্র সমালোচনার মুখে পড়েন তিনি। তার ওই এলাকায় যেতে তিন মাস সময় লেগেছিল।

ভাইস প্রেসিডেন্ট হিসেবে কমলা হ্যারিসের ক্যারিয়ার আরো কিছু হঠকারিতা এবং শীর্ষ স্টাফের পদত্যাগে সমালোচিত হয়েছে।

নিউইয়র্ক সিটির অভিবাসন সঙ্কট সামাল দিতে মেয়র কী করতে চান- এই মর্মে বাইডেন প্রশাসনের কাছ থেকে প্রশ্ন উত্থাপিত হওয়ার পর তিনি কমলা হ্যারিসের এই সমালোচনা করলেন।

অ্যাডামস বলেন, ডিসেম্বরে বাইডেন . ট্রিলিয়ন ডলারের যে ব্যয় বাজেট পাস করেছেন, তার অংশ থেকে অভিবাসী সঙ্কট সামাল দেওয়ার অর্থ চাচ্ছেন তিনি। অ্যাডামস এক বিলিয়ন ডলার দাবি করলেও এখন পর্যন্ত আট মিলিয়ন ডলারের কম পেয়েছেন।

শেয়ার করুন: