শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

 ‘গরীবদের’ বাস ভাড়া কমানোর প্রস্তাব

নবযুগ রিপোর্ট

প্রকাশিত: ১২:০৩, ১১ মার্চ ২০২৩

 ‘গরীবদের’ বাস ভাড়া কমানোর প্রস্তাব

ফাইল ছবি

নিউইয়র্ক সিটিতে নিম্নবিত্তদের বাস সাবওয়ে ভাড়া কমানোর প্রকল্পটি সম্প্রসারণের প্রস্তাব দিয়েছেন সিটি কাউন্সিল স্পিকার অ্যাড্রিয়ানে অ্যাডাম্স। বুধবার বিকালে নিজের স্টেট অভ দ্যা সিটি বক্তব্যে এই প্রস্তাব দেন তিনি। কাউন্সিল স্পিকারের প্রস্তাবে নিউইয়র্কের ফেয়ার ফেয়ার্স প্রকল্পে নিবন্ধনের জন্য ন্যূনতম আয়ের সীমা বাড়িয়ে দ্বিগুণ করার কথা বলা হয়েছে।

বর্তমানে এই প্রকল্পে নিবন্ধনের জন্য চার সদস্যের একটি পরিবারে ন্যূনতম আয় বছরে ৩০,০০০ ডলারের কম থাকতে হয়। স্পিকার অ্যাডাম্সের প্রস্তাবে চার সদস্যের পরিবারের জন্য ন্যূনতম আয় বাড়িয়ে ৬০,০০০ ডলার করা হয়েছে। একক ব্যক্তির ক্ষেত্রে ফেয়ার ফেয়ার্স প্রকল্পে নিবন্ধনের জন্য ন্যূনতম বার্ষিক আয় ধরা হয়েছে ২৯,১৬০ ডলার।

২০১৯ সাল থেকে শুরু হওয়া এই প্রকল্পে এখন পর্যন্ত সিটির দুই লাখ ৮০ হাজার বাসিন্দা তাদের নাম নিবন্ধন করেছেন। স্পিকার অ্যাডাম্সের কার্যালয় পরিচালিত এক গবেষণা অনুযায়ী, তার প্রস্তাবটি গৃহীত হলে সিটির ১৭ লাখ কর্মজীবী মানুষ এই প্রকল্পে নিবন্ধনের সুযোগ পাবে।

ফেয়ার ফেয়ার্স প্রকল্পে নিবন্ধিত ব্যক্তি সাবওয়ে বাসে যাতায়াতের জন্য ৫০% কম ভাড়া পরিশোধ করতে পারেন। গত বছর প্রকল্পটির সম্প্রসারণে ৭৫ মিলিয়ন ডলার বরাদ্দ দেন সিটি মেয়র এরিক অ্যাডাম্স।

শেয়ার করুন: