বুধবার, ২৪ জুলাই ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

শুদ্ধ বাংলা চর্চার আন্দোলনে গাইবান্ধা সোসাইটি

নবযুগ ডেস্ক

প্রকাশিত: ১১:৪৬, ১৯ আগস্ট ২০২৩

শুদ্ধ বাংলা চর্চার আন্দোলনে গাইবান্ধা সোসাইটি

শুদ্ধ বাংলা চর্চার আন্দোলনে গাইবান্ধা সোসাইটি

নিউইয়র্কের বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে শুদ্ধ বাংলা ভাষার চর্চাকে ছড়িয়ে দিতে কাজ করছে গাইবান্ধা সোসাইটি। উপলক্ষ্যে আগামী ২৬ থেকে ২৮ আগস্ট গণস্বাক্ষর কর্মসূচি গ্রহণ করেছে সংগঠনটি। সম্প্রতি এক সংবাদ সম্মেলনে তথ্য জানায় সংগঠনটি।

সংবাদ সম্মেলনে বলা হয়, নিউইয়র্কে বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে বাংলা বানান বাক্য বিকৃতভাবে ব্যবহার হচ্ছে। এই প্রতিষ্ঠানগুলোতে শুদ্ধভাবে বাংলা লেখার আহ্বান জানিয়ে আমরা কর্মসূচি গ্রহন করেছি। গণস্বাক্ষরের কপি সংশ্লিষ্ট দপ্তরগুলোতে পাঠানো হবে।

সংবাদ সম্মেলনে নেতৃবৃন্দ বলেন, কর্মসূচির শেষ দিন আগামী ২৮ আগস্ট গণস্বাক্ষরের চিঠি আনুষ্ঠানিকভাবে নিউইয়র্ক কনসাল জেনারেলের হাতে তুলে দেব। ইতিমধ্যে তার সাথে আমাদের মতবিনিময় হয়েছে। তিনি তার পক্ষ থেকে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করার প্রতিশ্রুতি দিয়েছেন। এছাড়াও যে সব প্রতিষ্ঠানে বাংলা বানান বাক্য বিকৃতভাবে ব্যবহার হচ্ছে, তাদের কাছেও চিঠি দিয়ে শুদ্ধ বাংলা লেখার আহ্বান জানাবো।

কর্মসূচির মধ্যে রয়েছে, ২৬ আগস্ট শনিবার সন্ধ্যা ৬টায় গণস্বাক্ষর কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন। এদিন জ্যাকসন হাইটসের নবান্ন রেস্টুরেন্টে রাত ৯টা পর্যন্ত গণস্বাক্ষর কর্মসূচি চলবে। পরদিন  রোববার জ্যামাইকার ১৬৮ হিলসাইড এভিনিউতে কর্মসূচি চলবে রাত ৯টা পর্যন্ত। এবং সবশেষ সোমবার রাত ৮টায় গণস্বাক্ষরের চিঠি আনুষ্ঠানিক ভাবে কনসাল জেনারেলের কাছে হস্তান্তর করা হবে।

শেয়ার করুন: