শনিবার, ০৪ মে ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

শিল্পী শুক্লা রায়ের একক আবৃত্তি সন্ধ্যা রোববার

নবযুগ ডেস্ক

প্রকাশিত: ১০:৪০, ১০ জুন ২০২৩

শিল্পী শুক্লা রায়ের একক আবৃত্তি সন্ধ্যা রোববার

ফাইল ছবি

বিশিষ্ট অভিনয় আবৃত্তি শিল্পী শুক্লা রায়ের একক আবৃত্তি সন্ধ্যা হতে যাচ্ছে আগামী ১১ জুন রবিবার। নিউইয়র্কের জ্যাকসন হাইটসের জুইশ সেন্টারে সন্ধ্যা সাড়ে ৬টায় এই অনুষ্ঠানটির আয়োজন করেছে শুদ্ধ শিল্প সংস্কৃতি চর্চা কেন্দ্রনান্দনিক আয়োজন সহযোগী হিসেবে রয়েছে আবৃত্তি অনলাইন সাহিত্য একাডেমি। 

আমার আপন আলোয়শিরোনামের এই অনুষ্ঠানে শুক্লা রায় একটি দীর্ঘ গল্পের মধ্য দিয়ে ভিন্নধর্মী এক পরিবেশনা দর্শকদের উপহার দেবেন বলে জানিয়েছে আয়োজকরা। জয়িতা শোভন; এই দুজনের প্রেম, বিরহ জীবন বাস্তবতার গল্পে শিল্পী যুক্ত করেছেন প্রাসঙ্গিক অনেকগুলো কবিতা। একদিকে তিনি যেমন গল্প শোনাবেন, অন্যদিকে থাকবে আবৃত্তি। শুক্লা রায় নিজেই গল্পের সঙ্গে সেই কবিতাগুলোকে উপস্থাপন করবেন।

বিষয়ে শিল্পী শুক্লা রায় বলেন, “একক আবৃত্তি সন্ধ্যা হলেও, অনুষ্ঠানটিকে আমরা নতুনভাবে সাজিয়েছি। স্ক্রিপ্টটিও আমার লেখা। আমি প্রথমে একটি গল্প ভেবেছি। মূলত: প্রধান দুটি চরিত্রের মধ্য দিয়ে আমি সেই গল্পটা বলার চেষ্টা করেছি। সঙ্গে যুক্ত করেছি অনেকগুলো চমৎকার কবিতা।তিনি আরও বলেন, “এই গল্পটা হয়তো অনেকের জীবন কাহিনীর চেয়ে আলাদা কিছু নয়। আশা করছি বক্তব্যধর্মী এই আয়োজনটি সবার হৃদয়ে নাড়া দেবে।

এই আয়োজনে ভিন্নতা আনতে কবিতার সঙ্গে সেতার পরিবেশন করবেন ওস্তাদ  মোরশেদ খান। ওয়াশিংটন ডিসি থেকে যোগ দেবেন বিশিষ্ট বংশীবাদক মোহাম্মদ মজিদ। এছাড়া তাহরিনা পারভীন প্রীতির সঞ্চালনায় অনুষ্ঠানে গান নিয়ে থাকবেন ক্রিষ্টিনা লিপি রোজারিও রিচার্ড রিকি গোমেজ। শিল্পীর জীবনী পাঠ করবেন পারভীন সুলতানা। অনুষ্ঠানটি সবার জন্য উন্মুক্ত থাকবে।

নিউইয়র্কের সাংস্কৃতিক অঙ্গণে অতি প্রিয় একটি নাম শুক্লা রায়। মানিকগঞ্জ জেলার কালিগঙ্গা নদীর পাড়ের ছিমছাম সুন্দর শহরে তার জন্ম। বাবার নাম দিলীপ রায় এবং মা শুভ্রা রায়। আর একমাত্র ভাই দেবাশীষ রায়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগে পড়াশোনা করা শুক্লা সাংস্কৃতির বিভিন্ন মঞ্চে কাজ করছেন বহু বছর ধরে।

শেয়ার করুন: