মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

ম্যানাহাটানে চীনা বিলিওনেয়ার আটক (দেখুন,শুনুন ও পড়ুন)

হেলিম আহমদ

আপডেট: ২৩:৫৫, ১৯ মার্চ ২০২৩

হো ওয়ান কিওক নামে এক বিত্তশালী চীনা ব্যবসায়ীকে আটক করেছে এফবিআই। বুধবার ম্যানহাটানের শেরি নেদারল্যান্ডস হোটেলে অবস্থিত নিজের বিলাসবহুল অ্যাপার্টমেন্ট থেকে তাকে আটক করা হয়। চীনা এই বিলিওনেয়ার গুয়ো ওয়েংউই এবং মাইল্স গুয়ো নামেও পরিচিত।

জাস্টিস ডিপার্টমেন্টের অভিযোগ অনুযায়ী, মাইল্স গুয়ো তার অনলাইন ভক্তদের কাছ থেকে জালিয়াতির মাধ্যমে এক বিলিয়ন ডলার আত্মসাৎ করেন। এই অর্থ ব্যবহার করে বিলাসবহুল একাধিক স্থাবর সম্পত্তি ক্রয় করেন মাইল্স। এর মধ্যে রয়েছে নিউজার্সিতে ২৬.৫ মিলিয়ন ডলার মূল্যের একটি ম্যানশন ছাড়াও আছে ৩৭ মিলিয়ন ডলার মূল্যের একটি ইয়ট। স্থলপথে যাতায়াতের জন্য ৩.৫ মিলিয়ন ডলার মূল্যের একটি ফেরারি গাড়ি ব্যবহার করেন তিনি।

২০১৪ সালে চীনে ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি পুরো দেশজুড়ে এক দুর্নীতিবিরোধী অভিযান শুরু করে। সেই অভিযানে মাইল্সের কয়েক সহযোগী আটক হবার পর সস্ত্রীক চীন থেকে যুক্তরাষ্ট্রে পালিয়ে আসেন এই ব্যবসায়ী। ২০১৮ সালে চীনা কমিউনিস্ট পার্টির একজন কট্টর সমালোচক হিসেবে দুটো অলাভজনক সংগঠন চালু করেন তিনি।

এই সংগঠন দুটোর মাধ্যমেই হাজার হাজার অনলাইন ভক্তের কাছ থেকে বিপুল পরিমাণ অর্থ আত্মসাৎ করেন মাইল্স।  চীনা এই ব্যবসায়ীর ইয়ট থেকেই ২০২২ সালে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উপদেষ্টা স্টিভ ব্যাননকে আটক করা হয়েছিলো। ব্যক্তিগত জীবনে মাইল্স গুয়ো এবং স্টিভ ব্যানন পরষ্পরের ঘণিষ্ঠ বন্ধু।

মাইল্সের বিরুদ্ধে মোট ১২টি অভিযোগ এনেছে জাস্টিস ডিপার্টমেন্ট। সবগুলো অভিযোগে দোষী সাব্যস্ত হলে মাইল্সের সর্বোচ্চ যাবজ্জীবন কারাদ- হতে পারে বলে ধারণা করছেন আইন বিশেষজ্ঞরা।

শেয়ার করুন: