শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

অপরাধ সংস্কার বিল জয়ের পর ভিন্ন সুর হোকুলের

হাসান শরীফ

প্রকাশিত: ১৮:২০, ১৮ নভেম্বর ২০২২

অপরাধ সংস্কার বিল জয়ের পর ভিন্ন সুর হোকুলের

ফাইল ছবি

নিউইয়র্কের গভর্নর পদে জয়ী হলে অপরাধের বিরুদ্ধে কঠোর অবস্থান গ্রহণ করবেন- এমন আশাবাদের সৃষ্টি হয়েছিল ক্যাথি হোকুলকে নিয়ে। কিন্তু সামান্য ব্যবধানে জয়ের পর তার কথায় এখন ভিন্ন সুর দেখা যাচ্ছে।

নির্বাচনী প্রচারণার সময় হোকুল বলেছিলেন, তিনি গুরুত্বপূর্ণ জননিরাপত্তা বিষয়টি নিয়ে জানুয়ারি মাসে আইনপ্রণেতাদের অধিবেশন আহ্বান করতে আগ্রহী। তিনি নিউইয়র্কের সমস্যাগুলো দ্রুত সমাধানের আশ্বাসও দিয়েছিলেন।

কিন্তু নভেম্বরের নির্বাচনের পর থেকে গুঞ্জন চলছে যে তিনি জামিন সংস্কার, বিচার বিভাগীয় স্বাধীনতা ইত্যাদি বিষয়গুলো নিয়ে ধীরে চলতে চাইছেন। বিশেষ করে জানুয়ারির বদলে এপ্রিলে রাজ্যের বার্ষিক বাজেট অধিবেশনে বিলগুলো উত্থাপনের কথা বলায় এমন ধারণার সৃষ্টি হয়েছে। তাছাড়া তিনি নিউইয়র্কের বিতর্কিত জামিন সংস্কার আইনকে তার তালিকার নিচে রাখতে চান বলেও মনে হচ্ছে।

প্রসঙ্গে হোকুল অন্যান্য শীর্ষ ডেমোক্র্যাট সম্পর্কে রাজ্য সিনেটর জর্জ বোরেলো বলেন, ‘নিশ্চিতভাবেই তারা এই বাজেটের মধ্যে সবকিছু লুকাতে চাইছেন।

তিনি বলেন, ‘অনেক দেরি হওয়ার আগেই আমাদের পদক্ষেপ গ্রহণ করতে হবে।

নির্বাচনে বেশ প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়তে হয় হোকুলকে। এই রাজ্যে নিবন্ধিত ভোটার রিপাবলিকানদের চেয়ে ডেমোক্র্যাটদের দ্বিগুণের বেশি হলেও হোকুল মাত্র ৫৩%-৪৭% ব্যবধানে রিপাবলিকান প্রার্থী জেলডিনকে হারিয়েছেন।

ব্যাপারে মন্তব্য করার জন্য হোকুলের মুখপাত্রকে অনুরোধ করা হলেও তিনি তাতে সাড়া দেননি।

শেয়ার করুন: