মঙ্গলবার, ০৭ মে ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

মুদ্রাস্ফীতির তা-বেও পরিবর্তন হয়নি

নিউইয়র্ক সবচেয়ে দামি  জনপ্রিয় পর্যটন গন্তব্য

নবযুগ রিপোর্ট

প্রকাশিত: ২০:৫৭, ২৬ এপ্রিল ২০২৪

নিউইয়র্ক সবচেয়ে দামি  জনপ্রিয় পর্যটন গন্তব্য

ছবি: সংগৃহীত

অন্য যেকোনো পর্যটন স্পটের চেয়ে পর্যটকেরা নিউইয়র্ক সিটিতে অনেক বেশি ব্যয় করে থাকে। বিশ্বের সেরা ১০ সবচেয়ে বেশি পর্যটকমুখর বৃহৎ নগরীগুলোর ওপর পরিচালিত এক সমীক্ষায় এই তথ্য প্রকাশিত হয়েছে। স্টুডেন্ট ট্রাভেল কোম্পানি রাস্টিক পাথওয়েজের গবেষণা তথ্যে বলা হয়েছে, নিউইয়র্ক সিটিতে এক রাত অবস্থানের ব্যয়ভার বেড়ে দাঁড়িয়েছে মাথাপিছু ৬৮৭ ডলার। অর্থাৎ প্যারিস ও রোমের চেয়ে নিউইয়র্ক সিটিতে খরচ করতে হয় কয়েক শ’ ডলার বেশি। অথচ ওই দুই নগরীই পর্যটকদের জন্য সবচেয়ে ব্যয়বহুল বলে দীর্ঘ দিন ধরে ধারণা প্রচলিত রয়েছে।

রাস্টিক পাথওয়েজের সিইও শানি-ফিজ-কোয় এক লিখিত বিবৃতিতে বলেন, ‘অনেক দেশে সাম্প্রতিক বছরগুলোতে জীবনযাত্রার ব্যয়ভার নাটকীয়ভাবে বেড়ে গেলেও অনেকে এখনো বিদেশে ছুটি কাটাতে চায়। তবে তারা সাধারণত যতটুকু অভ্যস্ত, তার চেয়ে কম খরচ করতে চায়।’
তিনি বলেন, ‘এই সমীক্ষায় কোন কোন নগরীতে লোকজন বেশি ভ্রমণ করতে চায়,... এবং এসব নগরীর কোনটি কোনটি খুব বেশি ব্যয়বহুল নয়, তার একটি পরিষ্কার চিত্র ফুটে ওঠেছে।’
ব্যয়বহুল নগরীর হিসাব করা হয়েছে মাঝারি মানের একটি হোটেলের একটি কক্ষের গড় ভাড়া, সস্তার রেস্টুরেন্টে এক দিনে তিন বেলা খাবারের গড় দাম, অ্যালকোহলিক পানীয়, স্থানীয় পরিবহনের মূল্য এবং টিপসের ব্যয় ধরে।
সব হিসাব যোগ করে নগরীগুলোর ক্রম নির্ধারণ করা হয়েছে। 
১.    বার্লিন প্রতি রাত ২৬৬ ডলার
নিউইয়র্ক সিটিতে এক রাত কাটাতে আপনার যে ব্যয় হবে, তা নিয়ে আপনি জার্মানির রাজধানীতে তিন রাত থাকতে পারবেন। আর সেটা হতে হবে খাবার বাজেটের দিকে নজর রেখে। এই খাতে ব্যয় হবে ৫৬ ডলার। খাওয়ার ব্যাপারে এটি হলো ১০ নগরীর মধ্যে সবচেয়ে ব্যয়বহুল।
২.    মাদ্রিদে প্রতি রাত ২৯৮ ডলার
স্পেনের বৃহত্তম নগরীটি আপনার ওয়ালেট থেকে খুব বেশি খসাবে না। হোটেল রুম পাবেন ১৬৭ ডলারে, খাবার খরচ হবে ৩৭ ডলার।
৩.    টোকিও প্রতি রাত ৩৩৮ ডলার
অনেক দিনের স্মৃতি যাদের মনে আছে, তাদের এখনকার সময়ে তথ্যটি বিশ্বাস করতে কষ্ট হবে। বিশ্বের অন্যতম ব্যয়বহুল স্থানটি এখন কাক্সিক্ষত দামেই পাওয়া সম্ভব।
৪.    বার্সেলোনা প্রতি রাত ৩৪০ ডলার
যারা খাওয়া-দাওয়ায় খুব বেশি ব্যয় করতে চান না, তাদের প্রতি পরামর্শ হলো এই নগরীতে খাবারে ব্যয় হয় মাত্র ৩৫ ডলার।
৫.    আমস্টারডাম প্রতি রাত ৩৭৪ ডলার
আমরা আরো ব্যয়বহুল নগরীর তালিকার মাঝামাঝিতে অবস্থান করছি। ডাচ রাজধানীতে এক রুমের জন্য গড়ে আপনাকে খরচ করতে হবে ২২১ ডলার।
৬.    রোম প্রতি রাত ৩৮৩ ডলার
শ্বাশত নগরী হিসেবে খ্যাতির অধিকারী এই নগরীতে হোটেল ভাড়া খুব বেশি। তবে পর্যটকদের জন্য স্বস্তির খবর হলো, অন্যান্য খরচ কম হওয়াতে পুষিয়ে যাবে।
৭.    লন্ডন প্রতি রাত ৪৬১ ডলার
বড় বড় নগরীতে সস্তায় মজা নেওয়ার কথা ভাবা কঠিন। কিন্তু লন্ডনে তা সম্ভব। আপনি যতটা ভাবছেন, লন্ডনে খরচ তার চেয়ে কম।
৮. দুবাই প্রতি রাত ৪৬৫ ডলার
এই নগরীকে বলা হয় মধ্যপ্রাচ্যের লাস ভেসাস। তবে জুয়া না খেলেও আপনার পকেট এখানে খালি হয়ে যেতে পারে।
আপনি যদি দুবাইয়ের দর্শনীয় স্থানগুলো ঘুরে ফিরে দেখতে চান, তবে দুবাই হতে পারে ভালো একটি বিকল্প। এই নগরীর একটি বড় সুবিধা হলো, দুবাই ফাউন্টেইন, ম্যারিনা বিচসহ এখানকার বেশির ভাগ পর্যটন হটস্পটগুলোতে বিনা পয়সায় যাওয়া যায়। 
৯.    প্যারিস প্রতি রাত ৫৫৭ ডলার
তালিকায় ফরাসি রাজধানীর নামটি সবচেয়ে কম বিষ্ময়ের বস্তু। প্যারিস রয়েছে শীর্ষের একেবারে কাছাকাছি। গড়পড়তায় পর্যটকরা কেবল বিনোদনের জন্য দিনে প্রায় ৮৪ ডলার খরচ করতে পারেন।
১০.    নিউইয়র্ক প্রতি রাত ৬৮৭ ডলার 
অত্যধিক হোটেল ভাড়ার জন্যই নিউ ইয়র্ক সিটি সবচেয়ে ব্যয়বহুল মনে হতে পারে। তবে নিউ ইয়র্ক সিটির স্থানীয় লোকজন জানে, ২০২৪ সালে এখানকার একেবারে সবকিছুই অনেক বেশি ব্যয়বহুল।
 

শেয়ার করুন: