বুধবার, ২৪ জুলাই ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

এটি হলো আমাদের নেওয়া নানা উদ্যোগের সাফল্য: এডামস

নিউইয়র্কে ধীরে ধীরে কমছে অপরাধ

নবযুগ রিপোর্ট

প্রকাশিত: ১৭:৩৮, ৫ জুলাই ২০২৪

নিউইয়র্কে ধীরে ধীরে কমছে অপরাধ

ছবি: সংগৃহীত

নিউইয়র্ক সিটিতে টানা ষষ্ট মাসের মতো সার্বিক অপরাধ কমেছে। পুলিশ বিভাগ এ তথ্য প্রকাশ করেছে। মেয়র এরিক অ্যাডামস বুধবার বলেন, এটি হলো তাদের নেওয়া নানা উদ্যোগের সাফল্য। ‘আমেরিকার মধ্যে নিউইয়র্ক সিটি হলো সবচেয়ে নিরাপদ।’
আগের বছরের জুন মাসের সাথে গত মাসের তুলনা করলে দেখা যাচ্ছে যে প্রধান সাতটি অপরাধের মধ্যে পাঁচটিই কমেছে। 
নিউইয়র্ক পুলিশের হিসাব অনুযায়ী খুন ২১.১ ভাগ কমে ৩৮ থেকে হয়েছে ৩০। ডাকাতি ২১টি কমেছে, চুরি কমেছে ৯১টি, দোকানে চুরি কম হয়েছে ৪৩২টি, গাড়ি চুরি কমেছে ১৩১টি।

তবে যে দুই ধরনের অপরাধ বেড়েছে, তার একটি হলো ধর্ষণ। ২০২৪ সালের জুনে ১৭৫টি ধর্ষণ হয়েছে। ২০২৩ সালের জুনে হয়েছিল ১১০টি। নিউইয়র্ক পুলিশ জানায়, ১৭৫টি ধর্ষণের যে তথ্য পাওয়া গেছে, তার ৩৯টি ঘটেছিল আগের কোনো বছরে। আর ৯০ ভাগ ক্ষেত্রে ধর্ষণের শিকার ও শিকারি একে অপরের পরিচিত।
ক্রাইম কন্ট্রোল স্ট্র্যাটেজিসের প্রধান মাইকেল লেপেত্রি বলেন, ‘আমরা পরিচিতদের মধ্যে ধর্ষণ বাড়তে দেখছি, অপরিচিতদের মধ্যে ধর্ষণ বাড়লেও তা অনেক কম।’ তিনি বলেন, আমরা আরো দেখছি যে অতীতের অপরাধের বিষয়টি জানানোর জন্য আগের চেয়ে বেশি লোক এগিয়ে আসছে। আমরা তাদেরকে স্বাগত জানাচ্ছি।’
হত্যা, ডাকাতি, মারামারির মতো গুরুতর হামলা আগের বছরের জুনের তুলনায় গত মাসে বেড়েছে ৬.৭ ভাগ। গত বছর যেখানে সংখ্যাটি ছিল ২,৬৩২, তা বেড়ে হয়েছে ২,৮০৮। পুলিশ বলছে যে প্রধানত বয়স্ক ব্যক্তি, অপরিচিত এবং পারিবারিক সহিংসতার কারণে এই বৃদ্ধি ঘটেছে।
তাছাড়া হেইট ক্রাইম বেড়েছে ৬৮ ভাগ। ২০২৩ সালের জুনে হেইট ক্রাইম দেখা গিয়েছিল ৪৭টি। গত মাসে তা হয়েছে ৭৯টি। এর মধ্যে ৪৫টি ঘটেছে ইহুদি লোকজনের ওপর। আর ১৭টি ঘটেছে ব্যক্তির যৌন-সংশ্লিষ্ট কারণে।
নিউইয়র্ক পুলিশ জানিয়েছে, ট্রানজিট সিস্টেমে অপরাধ কমেছে। এখানে অপরাধ কমেছে ৬.৯ ভাগ। চলতি বছরের প্রথম তিন মাসের তুলনায় গত তিন মাসে বড় ধরনের অপরাধ কম হয়েছে ৮০টি। আর ২০২৩ সালের জুনের তুলনায় গত মাসে অপরাধ কম হয়েছে ৩১টি। 
আর গোলাগুলি কমেছে ৪১টি। ২০২৩ সালের জুনে যেখানে হয়েছিল ৪৮২টি, সেখানে গত মাসে হয়েছে ৪৪১টি।
 

শেয়ার করুন: