রোববার, ১৬ জুন ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

ছিঁচকে চুরি, মূল্যবান সামগ্রী চুরি বেশ কমেছে 

নিউইয়র্কে কমেছে খুন, ট্রানজিট  ক্রাইম, বেড়েছে গুলি, ডাকাতি

নবযুগ রিপোর্ট

প্রকাশিত: ১৬:৫৯, ৭ জুন ২০২৪

নিউইয়র্কে কমেছে খুন, ট্রানজিট  ক্রাইম, বেড়েছে গুলি, ডাকাতি

ছবি: সংগৃহীত

নিউইয়র্ক সিটিতে মে মাসে খুন আর ট্রানজিট ক্রাইম কমলেও গুলি এবং ডাকাতি বেড়েছে। নিউইয়র্ক পুলিশের তথ্যে তা জানা গেছে। গত বছরের মে মাসের তুলনায় গত মাসে নিউইয়র্ক সিটির সার্বিক অপরাধ সূচক ২.৪ ভাগ কমেছে। বিশেষ করে খুন, ছিঁচকে চুরি, মূল্যবান সামগ্রী চুরি বেশ কমেছে।

পুলিশের হিসাব মতে, এক বছরের হিসাবে খুন কমেছে ২১.১ ভাগ। গত বছরের মে মাসে খুন হয়েছিল যেখানে ৩৮টি, সেখানে এবার হয়েছে ৩০টি। ছিঁচকে চুরি আগের বছরের চেয়ে ৭.৫ ভাগ কমেছে। আগের বছরের ১,১৭৯টির স্থানে এবার হয়েছে ১,০৯১টি। মূল্যবান সামগ্রী চুরি কমেছে ৬.৯ ভাগ। গত বছর যেখানে ছিল ৪,৩৩৬টি, সেখানে এবার হয়েছে ৪,০৩৭টি। গাড়ি চুরি কমেছে ৯.১ ভাগ। সাবওয়ে সিস্টেমে অপরাধ ১০.৬ ভাগ কমে ১৯৯ থেকে হয়েছে ১৭৮টি।
তবে গোলাগুলি বেড়েছে ৪.৭ ভাগ। ২০২৩ সালে মে মাসে যেখানে হয়েছিল ৮৫টি, এবার হয়েছে ৮৯টি। তথ্যে দেখা যায়, ধর্ষণও বেড়েছে ১০.৪ ভাগ। গত বছরের মে মাসে যেখানে ছিল ১২৫টি, ২০২৪ সালের মে মাসে হয়েছে ২৩৮টি। ডাকাতি গত বছরের চেয়ে ৪.৭ ভাগ বেড়ে ১,৩৬৮ থেকে হয়েছে ১,৪৩২টি।
নগরীতে আগের বছরের তুলনায় হেইট ক্রাইমও বেড়েছে। ৫৪ ভাগ বেড়ে ৫৬ থেকে ৮৬ হয়েছে। প্রধানত ইহুদিবিদ্বেষই বেশি ঘটেছে। গত মাসে নিউইয়র্ক পুলিশ ৫৫টি ইহুদিবিদ্বেষের ঘটনা রেকর্ড করেছে। তবে এশিয়ানবিদ্বেষ ৮৩ ভাগ কমে ১২ থেকে ২-এ নেমে এসেছে।
 

শেয়ার করুন: