বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

স্বাধীন ফিলিস্তিন’ বলেও স্লোগান

বাইডেন ‘যুদ্ধাপরাধী’: শত শত লোকের বিক্ষোভ

নবযুগ ডেস্ক 

প্রকাশিত: ০১:৫১, ৩১ মার্চ ২০২৪

বাইডেন ‘যুদ্ধাপরাধী’: শত শত লোকের বিক্ষোভ

প্রতীকী ছবি

মার্কিন প্রেসিডেন্ট এসেছিলেন তার নির্বাচনের তহবিল সংগ্রহ করার জন্য। কিন্তু তিনি পড়ে যান ইসরাইলবিরোধী প্রবল বিক্ষোভের মুখে। বিক্ষোভকারীরা তাকে ‘যুদ্ধাপরাধী’ বলেও অভিহিত করে।

রেডিও সিটি মিউজিক হলে বৃহস্পতিবার ‘ফ্লাড ম্যানহাটান ফর গাজা’ বিক্ষোভের অংশ হিসেবে শত শত লোক সমবেত হয়েছিল। তহবিল সংগ্রহের অভিযানে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা এবং বিল ক্লিনটনেরও যোগ দেন।

উপস্থিত শত শত বিক্ষোভকারী ‘স্বাধীন, স্বাধীন ফিলিস্তিন’ বলেও স্লোগান দেয়। বিক্ষোভকারীদের অনেকে ফিলিস্তিনি পতাকা দোলায়। অনেকে প্রেসিডেন্ট বাইডেন এবং তার ডেমোক্র্যাটিক পার্টিকে ‘যুদ্ধাপরাধী’ হিসেবে অভিহিত করে। কেউ কেউ ‘ইসরাইলে মার্কিন সহায়তা বন্ধ’ করার দাবি জানায়।

তবে বাইডেনের তহবিল সংগ্রহ কার্যক্রম যথারীতি চলে। তিনি পুনঃনির্বাচিত হওয়ার লড়াইয়ে ২৫ মিলিয়ন ডলার সংগ্রহ করতে সক্ষম হন। পাঁচ হাজারের বেশি লোক ২২৫ ডলার থেকে শুরু করে পাঁচ লাখ ডলার প্রদান করেন। এমনকি অনলাইনে এই ইভেন্ট কভার করার জন্য ২৫ ডলার করে দিতে হয়েছে।

সবচেয়ে বড় দাতাকে প্রেসিডেন্টরে সাথে সবচেয়ে বেশি সময় ব্যয় করার সুযোগ দেওয়া হয়। এক লাখ ডলার প্রদানকারীদের জন্য তিন প্রেসিডেন্টের সাথে ছবি তোলার সুযোগ ছিল। আড়াই লাখ ডলার প্রদানকারীর একটি রিসিপশনে প্রবেশের অনুমতি ছিল। আর পাঁচ লাখ ডলার প্রদানকারীর জন্য ছিল আরো বিশেষ অনুষ্ঠানে আমন্ত্রণ পাওয়ার সুযোগ।

ফার্স্ট লেডি জিল বাইডেন এবং ডিজে ডি-নাইস রেডিও সিটি মিউজিক হলে ৫০০ অতিথি নিয়ে একটি আফটার-পার্টির আয়োজন করেন।

শেয়ার করুন: