শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

চোরাই মালামাল যায় পাঁচটি বরোতে

নিউইয়র্কে দোকানে চুরি ৪ বিলিয়ন ডলারের পণ্য

নবযুগ ডেস্ক 

প্রকাশিত: ০৩:৪৭, ২৩ মার্চ ২০২৪

নিউইয়র্কে দোকানে চুরি ৪ বিলিয়ন ডলারের পণ্য

প্রতীকী ছবি

কিছু চুরি তো হতেই পারে। হাতের নাগালে থাকবে, অথচ চুরি হবে না, এমন তো হতে পারে না। কিন্তু তাই বলে ৪.৪ বিলিয়ন ডলার! হ্যাঁ সেটাই হচ্ছে। নিউইয়র্কের দোকানপাটগুলোর ডিসপ্লে থেকে এখন বছরে ওই পরিমাণ মূল্যের চুরি হয়। ২০১৯ সালের জুন থেকে ২০২৩ সালের জুনে এসে এই চুরি বেড়েছে ৬৪ ভাগ। এই তথ্য দিয়েছে কাউন্সিল অন ক্রিমিনাল জাস্টিজ।

গভর্নর ক্যাথি হোকুল ফেব্রুয়ারিতে জানিয়েছিলেন, ২০২২ সালে রাজ্যের দোকানগুলোতে চুরির কারণে ক্ষতি হয়েছে ৪.৪ বিলিয়ন ডলার।
আর খুচরা ব্যবসায়ী এবং আইনপ্রয়োগকারী সংস্থা মিডিয়াকে জানিয়েছেন, চুরি করা পণ্য বিক্রির জন্য একটি বিশাল চোরাই অর্থনীতির সৃষ্টি হয়েছে। চোর আর দালালেরা চোরাই মালামাল ইবে এবং ফেসবুক মার্কেটপ্লেসে বিক্রি করছে, অবৈধ পণ্যে বন্ধকী দোকানগুলো ভরে ফেলছে।
কুইন্সে এক অভিযানে দৃশ্যত চোরাই মালামালে পরিপূর্ণ একটি স্থানের সন্ধান পাওয়া যায়। একটি গার্বেজ ব্যাগ ভর্তি তুলে ফেলা সিকিউরিটি ট্যাগ পাওয়া গেছে।

আরো ভয়াবহ ব্যাপার হলো, চোর-সর্দাররা কোন কোন জিনিস চুরি করতে হবে, তার একটি তালিকা পর্যন্ত করে দেয়।

আইন প্রয়োগকারী সংস্থার একটি সূত্র চোরদের ব্যাপারে মিডিয়াকে জানায়, ‘তারা সেলফোন, পাওয়ার টুলস, হ্যান্ডব্যাগসহ শপিং লিস্ট পেয়ে যায়।’

সূত্রটি জানায়, ‘তারা চোরাই মালামাল পাঁচটি বরোর [অবৈধ] পাইকারদের কাছে নিয়ে যায়।’
সূত্রটি জানায়, দালালেরা একেবারে পানির দরে এসব মালামাল কিনে নেয়। তারপর সেগুলো বিক্রির ব্যবস্থা করে।

বিক্রির কাজটি হয় মূলত ফেসবুক মার্কেটপ্লেস এবং ইবেতে। তারা প্রয়োজনে অনেকগুলো অনলাইন পরিচিতি ব্যবহার করে।

ন্যাশনাল রিটেইল ফেডারেশন এবং প্রাইভেট সিকিউরিটি প্রতিষ্ঠান কে২ গত এপ্রিলে ফেসবুক মার্কেটপ্লেসে ব্যাপকভাবে চোরাই পণ্য বিক্রির প্রমাণ পেয়েছিল।

এ ব্যাপারে মন্তব্য করার অনুরোধে সাড়া দেয়নি ফেসবুক মার্কেটপ্লেস। তবে ইবের মুখপাত্র মিডিয়াকে জানান, ‘তারা নিরাপদ অনলাইন শপিং নিশ্চিত করতে দৃঢ়প্রতিজ্ঞ। অপরাধমূলক তৎপরতার ব্যাপারে আমরা জিরো টলারেন্স দেখাই।’

সাফক কাউন্টি ডিস্ট্রিক্ট অ্যাটর্নি রে টিয়ারনে বলেছেন, তিনি এ ধরনের অভিযানে বিশাল একটি চক্রকে গুঁড়িয়ে দিয়েছেন।

শেয়ার করুন: