শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

মামলায় সঙ্কটে এবার আবাসন শিল্প

নবযুগ ডেস্ক 

প্রকাশিত: ০২:৪১, ২৩ মার্চ ২০২৪

মামলায় সঙ্কটে এবার আবাসন শিল্প

প্রতীকী ছবি

নিয়ন্ত্রণহীন মাল্টি-বিলিয়ন ডলারের মামলা রিয়েল এস্টেট জগতে ‘সঙ্কট’ সৃষ্টি করছে বলে দুটি নির্মাণ গ্রুপ অভিযোগ করেছে।
অ্যাসোসিয়েটেড বিল্ডার্স অ্যান্ড কন্ট্রাক্টর্স (এবিসি-এনওয়াইএস) এবং রিয়েল এস্টেট বোর্ড অব নিউইয়র্ক (আরইবিএনওয়াই) এই সঙ্কট দূর করতে ‘থার্ড-পার্টি লিটিগেশন লেন্ডিং’ সংস্কারের আহ্বান জানিয়েছে।

এবিসি-এনওয়াইএস-এর প্রেসিডেন্ট ব্রায়ান স্যাম্পসন মিডিয়াকে বলেন, ‘সাধারণভাবে দায়ায়িত্ব-সংশ্লিষ্ট সঙ্কটের সৃষ্টি হচ্ছে।’
এই সমস্যা মোকাবেলা করার জন্য এবিসি-এনওয়াইএস এবং আরইবিএনওয়াই যোগ দিচ্ছে দি কনজ্যুমার্স ফর ফেয়ার লিগ্যাল ফান্ডিং নামের একদল সংগঠকের সাথে।

তারা এ ব্যাপারে জোরালো পদক্ষেপ গ্রহণ করার জন্য রাজ্যের আইনপ্রণেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন।
তারা জানাচ্ছেন, সন্দেহজনক ও লুণ্ঠনজীবী প্রতিষ্ঠানগুলো আইনি প্রক্রিয়ায় প্রাপ্ত একটি অংশের বিনিময়ে তহবিলের সংস্থান করে থাকে। অনেক সময় তারা ২০০ ভাগের মতো উচ্চহারে সুদও দাবি করে থাকে।

তারা বলেন, এসব প্রতিষ্ঠান নিউইয়র্কের কঠোর শ্রমিক ক্ষতিপূরণ আইনকে ব্যবহার করতে প্রতারক শ্রমিক, অভিবাসীদের দিয়ে মামলা করিয়ে সুবিধা আদায়ের চেষ্টা করে।

আর এ ধরনের মামলার ফলে প্রতি বছর নিউইয়র্ক সিটির করদাতাদের মিলিয়ন মিলিয়ন ডলার গচ্চা যায়।
স্যাম্পসন বলেন, ‘আমরা একটি প্রতারণাপূর্ণ দাবির বাজার সৃষ্টি করেছি। এখানে কথিত আঘাতপ্রাপ্ত শ্রমিক চাকরি ছেড়ে দিচ্ছে, চাকরি থেকে সরে যাচ্ছে, ৯১১-এ ফোন করছে এবং তারা হাসপাতালে ভর্তি হওয়ার আগেই আইনজীবীর সাথে মিলিত হচ্ছে।’
এবিসি-এনওয়াইএস এবং আরইবিএনওয়াই জানাচ্ছে, ব্যাপক মামলার কারণে তাদের বিমা ব্যয় বেড়ে যাচ্ছে। আর এতে করে ভবন নির্মাণে খরচ অনেক বেশি হচ্ছে।

স্যাম্পসন বলেন, নিউজার্সিতে কোনো প্রকল্পের বিমা ব্যয় প্রায় ২.৫ ভাগ। কিন্তু নিউইয়র্কে তা ১৩ ভাগ।
আরইবিএনওয়াইয়ের জেনারেল কাউন্সেল এবং সিনিয়র ভাইস প্রেসিডেন্ট কার্ল হাম বলেন, ‘আইনপ্রণেতাদের উচিত এমন আইন করা, যাতে ভুয়া লোকজন কোনো সুবিধা নিতে না পারে।’

শেয়ার করুন: