শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

মেয়র বললেন আমরা খুশি

বাস কোম্পানি টেক্সাস থেকে অভিবাসীদের আনবে না

নবযুগ ডেস্ক 

প্রকাশিত: ০২:১১, ২৩ মার্চ ২০২৪

বাস কোম্পানি টেক্সাস থেকে অভিবাসীদের আনবে না

প্রতীকী ছবি

অভিবাসীদের টেক্সাস থেকে নিউইয়র্ক সিটিতে পরিবহনকারী বাস কোম্পানিটি ঘোষণা করেছে যে তারা ওই কাজটি আর করবে না। মেয়র এরিক অ্যাডামস মামলা করার হুমকি দেওয়ার প্রেক্ষাপটে বাস কোম্পানিটি এই সিদ্ধান্ত নিয়েছে।

মধ্য টেক্সাসভিত্তিক রোডরানার চার্টার্স ইনকরপরেশন ছিল অভিবাসী পরিবহনের প্রধান কোম্পানি। মেয়র আরো কয়েকটি কোম্পানির বিরুদ্ধে পদক্ষেপ গ্রহণের কথা বলেছেন। এগুলোর অন্তত দুটি কোম্পানিও অভিবাসী পরিবহন করা বন্ধ করে দেওয়ার কথা জানিয়েছে।

বাকে কোচ এলএলসির মালিক ডেভিড জোনেস বলেন, ‘আমরা নিউইয়র্কের শর্ত মেনে চলব। আমরা রাজনীতির মধ্যে নেই। আমরা কেবল ব্যবসা করি। আমাদের ভাড়া করা হয়েছিল বলেই কাজটি করেছি।’

এছাড়া ভিএলপি চার্টার্সও একই সুরে কথা বলেছে। তারা জানিয়েছে, অভিবাসীদের স্থানান্তর করার কোনো চুক্তি তাদের সাথে নেই।
অন্যান্য কোম্পানি কী করবে তা বোঝা যাচ্ছে না। তাদের সাথে যোগাযোগ করার চেষ্টা করা হলেও তাতে সাড়া মেলেনি।
নিউইয়র্ক সিটি ২০২২ সালের বসন্তকাল থেকে প্রায় এক লাখ ৮৫ হাজার অভিবাসীকে গ্রহণ করেছে।
এক বিবৃতিতে মেয়র বলেন, ‘রোডরানার অভিবাসী পরিবহন বন্ধ করতে রাজি হওয়ায় আমরা খুশি।’

তিনি বলেন, টেক্সাসের গভর্নর অ্যাবটের পরিকল্পনা বাস্তবায়নের কাজ করছিল এই কোম্পানি। তিনি অন্যান্য কোম্পানিকে একই পদক্ষেপ গ্রহণ করার জন্য আহ্বান জানান। তিনি বলেন, টেক্সাস রাজ্যের বেপরোয়া রাজনৈতিক খেলা আর বরদাস্ত করা হবে না।

গত জানুয়ারির প্রথম দিকে অ্যাডামস প্রশাসন ১৭টি বাস কোম্পানির বিরুদ্ধে ৭০০ মিলিয়ন ডলারের মামলা দায়ের করে। এতে দাবি করা হয়, এসব কোম্পানি ২০২২ সাল থেকে ৩৩ হাজারের বেশি অভিবাসীকে নিউইয়র্ক সিটির দ্বারপ্রান্তে এনে ফেলে গেছে।

বাস কোম্পানিগুলো টেক্সাসের গভর্নরের নোংরা খেলায় অংশ নিয়ে মিলিয়ন মিলিয়ন ডলার আয় করেছে। উল্লেখ্য রিপাবলিকান দলীয় গভর্নর গ্রেগ অ্যাবট যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্ত অতিক্রমকারী অভিবাসীদের ডেমোক্র্যাট-শাসিত নিউইয়র্ক, শিকাগো ও ডেনভারে পাঠিয়ে দিচ্ছেন।

অভিবাসী পরিবহনের মাধ্যমে কোচ কোম্পানিগুলো জনপ্রতি প্রায় ১,৬৫০ ডলার করে পাচ্ছে। অ্যাডামসের মামলায় বলা হয়, এই অর্থ টেক্সাস থেকে নিউইয়র্কে যাওয়ার ওয়ান-ওয়ে টিকিটের গড় দামের প্রায় পাঁচগুণ।

শেয়ার করুন: