বুধবার, ২৭ সেপ্টেম্বর ২০২৩

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

বেওন ব্রিজ থেকে ভেরেজানো-ন্যারোস ব্রিজ পর্যন্ত ওয়াটারফ্রন্ট পার্ক

নবযুগ রিপোর্ট

প্রকাশিত: ২২:১৯, ১৫ সেপ্টেম্বর ২০২৩

বেওন ব্রিজ থেকে ভেরেজানো-ন্যারোস ব্রিজ পর্যন্ত ওয়াটারফ্রন্ট পার্ক

বেওন ব্রিজ থেকে ভেরেজানো-ন্যারোস ব্রিজ পর্যন্ত ওয়াটারফ্রন্ট পার্ক

স্ট্যাটেন আইল্যান্ডে প্রাইভেট ব্যবসা প্রলব্ধ করার আশায় নিউইয়র্ক বে বরাবর একটি বিশাল ওয়াটারফ্রন্ট পার্ক নির্মাণ করার জন্য বরোটিকে ৪০০ মিলিয়ন ডলার প্রদান করা হচ্ছে। এই প্রকল্পের আওতায় ম্যানহাটানের পশ্চিম দিকের মতোই বেওন ব্রিজ থেকে ভেরেজানো-ন্যারোস ব্রিজ পর্যন্ত  দুই মাইলের ওয়াটারফ্রন্ট পার্ক নির্মাণ করা হবে।

মেয়র এরিক অ্যাডামস এবং কাউন্সিলওম্যান কামিলা হ্যাঙ্কস চার বছর মেয়াদি প্রকল্পটির কথা প্রকাশ করেছেন।

আইনপ্রণেতারা আশা করছেন, প্রকল্পটি বাস্তবায়িত হলে নতুন প্রায় আট হাজার চাকরি সৃষ্টি হবে, হাজার হাজার হাউজিং ইউনিট নির্মাণের কাজ দ্রুত হবে।

অ্যাডামস বলেন, লোকজন এখানে এসে সুন্দর ওয়াটারফ্রন্ট যখন দেখবে, তখন নির্মাতারাও বুঝতে পারবে যে এখানে ভবনের চাহিদা বাড়বে। তারা তখন নির্মাণের গতি বাড়িয়ে দেবে।

তিনি বলেন, ‘এখন পর্যন্ত স্ট্যাটেন আইল্যান্ড অবহেলিত বরো হয়ে রয়েছে। কেউ এর কথা মনে করে না। তবে আমি যখনই এখানে এসেছি, স্পষ্টভাবে বলে দিয়েছি যে তোমরা এই প্রশাসনের আমলে বিস্মৃত নও।

জানা গেছে, নিউইয়র্ক সিটি ইকোনমিক ডেভেলপমেন্ট করপোরেশন লাইটহাউজ পয়েন্ট এবং স্ট্যাটেন আইল্যান্ড হাউজিং প্রকল্পগুলো সম্পন্ন করবে।

এছাড়া স্ট্যাপলেটনের সাবেক মার্কিন নৌবাহিনীর ঘাঁটির ৩৫ একর জমিকে ৬০০ আসনের একটি স্কুল এবং দুই হাজার মিশ্র-আয়ের বাড়ি বানানোর প্রস্তাবও দেওয়া হয়েছে।

অবশ্য স্ট্যাটেন আইল্যান্ডকে ঘিরে যে সুন্দর ভবিষ্যতের পরিকল্পনা করা হচ্ছে, তার বাস্তবায়ন অনেকটাই নির্ভর করছে বেসরকারি বিনিয়োগকারীদের ওপর। কর্মকর্তারা অবশ্য আশা করছেন, এসব বিনিয়োগকারী তাদের হতাশ করবেন না।

অবশ্য, নগর কর্তৃপক্ষ কয়েক বছর ধরেই নর্থ শোর সংস্কারের চেষ্টা চালিয়ে গেলেও তা ফলপ্রসূ হয়নি। ব্যর্থ প্রয়াসগুলো অন্যতম ছিল ওয়েস্টার্ন হেমিস্ফেয়ারের বৃহত্তম ফেরিটি বরোয় আনা। ৬০০ মিলিয়ন ডলারের পরিকল্পনাটি নিয়ে কয়েক বছর আলোচনার পর ২০১৭ সালে পুরোপুরি বাতিল করা হয়।

শেয়ার করুন: