বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

গভর্নর ক্যাথি হোকুলের দাবী

বন্দুক সহিংসতা নিয়ন্ত্রণে সাফল্য দেখছে নিউইয়র্ক

নবযুগ রিপোর্ট

আপডেট: ১৪:০৩, ২৪ মার্চ ২০২৩

বন্দুক সহিংসতা নিয়ন্ত্রণে সাফল্য দেখছে নিউইয়র্ক

প্রতিকী ছবি

নিউইয়র্কে বন্দুক সহিংসতা এবং এ ধরণের সহিংসতায় হতাহতের ঘটনা উল্লেখযোগ্য পরিমাণে কমিয়ে আনার দাবি করেছেন গভর্নর ক্যাথি হোকুল। বুধবার আলবানিতে আগামী অর্থবছরের বাজেট প্রস্তাব নিয়ে রাখা বক্তব্যে এই দাবি জানান তিনি।

বক্তব্যে গভর্নর বলেন, শুধু নিউইয়র্ক সিটিতেই ২০২১ সালের তুলনায় ২০২২ সালে বন্দুক সহিংসতায় হতাহতের ঘটনা ১৭% কম ছিলো। গভর্নর হোকুলের বক্তব্য অনুযায়ী স্টেটজুড়ে ২০২২ সালে হত্যাকা-ের ঘটনাও আগের বছরের তুলনায় ১১% কমেছে। তবে একইসময় সবমিলিয়ে বিভিন্ন ধরণের অপরাধের হার বৃদ্ধি পেয়েছে ২১%।

অবশ্য গভর্নর হোকুল তার বক্তব্যে অপরাধের এই হারকে তিন দশক আগের তুলনায় তুচ্ছ হিসেবে বর্ণনা করেন। বন্দুক সহিংসতা নিয়ন্ত্রণে সাফল্যের এই ধারা ২০২৩ সালের প্রথমভাগেও অব্যাহত আছে বলে জানান গভর্নর। আগামী অর্থবছরের বাজেটে এই সহিংসতা মোকাবেলায় ৪৯১.৯ মিলিয়ন ডলার বরাদ্দ দিয়েছেন হোকুল।

এর মধ্যে বন্দুক সহিংসতার শিকার কমিউনিটিগুলোর জন্য ৭০ মিলিয়ন ডলার এবং তরুণ প্রজন্মের সদস্যদের কর্মসংস্থান নিশ্চিতে বিভিন্ন প্রকল্পে ৮৪.১ মিলিয়ন ডলার বরাদ্দ দেয়া হয়েছে। এছাড়া স্টেট পুলিশের কমিউনিটি স্ট্যাবিলাইজেশন ইউনিট (সিএসইউ)-এর সংখ্যা ১৬ থেকে বাড়িয়ে ২৫ করার পরিকল্পনাও আছে গভর্নর  হোকুলের বাজেট প্রস্তাবে। এই লক্ষ্যে ২৫.৯ মিলিয়ন ডলার বরাদ্দ দিয়েছেন তিনি।

শেয়ার করুন: