বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

স্টেট সিনেটে প্রস্তাব, সিটি কাউন্সিলম্যানদের বিরোধীতা

নিউইয়র্কে বাড়ির সামনে গাড়ি পার্কিং ফি ৩০ ডলার (দেুখন, শুনুন ও পড়ুন)

নবযুগ রিপোর্ট

আপডেট: ২৩:৪৪, ১৯ মার্চ ২০২৩

নিউইয়র্ক সিটির রাস্তায় পার্কিং এর জন্য ফি আদায়ের নতুন প্রস্তাব দিয়েছে স্টেট সিনেট। প্রস্তাবটি গৃহীত হলে নিজ বাসার সামনে রাস্তায় গাড়ি রাখতেও মাসে ৩০ ডলার পর্যন্ত পার্কিং ফি পরিশোধ করতে বাধ্য হবেন সিটি’র বাসিন্দারা। নিউজার্সি এবং লং আইল্যান্ড থেকে আসা গাড়ি ব্যবহারকারীদের নিউইয়র্ক সিটির রাস্তায় পার্কিং নিরুৎসাহিত করতে এই প্রস্তাব দেয়া হয়েছে বলে জানান স্টেট সিনেটের সদস্যরা।

পাশাপাশি এর ফলে মেট্রোপলিটন ট্রান্সপোর্টেশন অথরিটি (এমটিএ) বছরে ৪০০ মিলিয়ন ডলার আয় করতে পারবে বলেও জানান প্রস্তাবটির সমর্থকরা। এতে সংস্থাটির বাজেটে বার্ষিক ঘাটতির পরিমাণ ২৫% - ৩০% পর্যন্ত কমিয়ে আনা সম্ভব হবে। বর্তমানে এমটিএ’র বাজেটে বার্ষিক ঘাটতির পরিমান ১.৩ - ১.৬ বিলিয়ন ডলার। স্টেট সিনেটের দেয়া এই প্রস্তাবের তীব্র বিরোধিতা করেছেন সিটি কাউন্সিলের সদস্যরা।

স্ট্যাটেন আইল্যান্ড থেকে নির্বাচিত কাউন্সিল মাইনরিটি লিডার জো বোরেলি জানিয়েছেন, নিজ বাসার সামনে গাড়ি রাখার জন্য নিউইয়র্ক সিটির বাসিন্দাদের কাছ থেকে ফি আদায়ের চিন্তা করা অর্থহীন। তার মতে, নিউইয়র্ক সিটির রাস্তায় পর্যাপ্ত পার্কিং সুবিধা না থাকার পেছনে নিউজার্সি বা কেন্টাকি থেকে আসা গাড়িচালকদের খুব একটা ভূমিকা নেই।

একই সুরে কথা বলেছেন সিটি কাউন্সিলের প্রভাবশালী বাজেট কমিটির চেয়ারম্যান জাস্টিন ব্রানানও। স্টেট সিনেটের প্রস্তাবটি সিটি কাউন্সিলে প্রত্যাখান করা হবে বলে জানিয়েছেন ব্রুকলিন থেকে নির্বাচিত এই ডেমোক্র্যাট। নিউইয়র্ক সিটির ডিপার্টমেন্ট অব ট্রান্সপোর্টেশনের হিসেবে শহরের রাস্তাগুলোয় মোট তিন মিলিয়ন পার্কিং স্পট আছে। বর্তমানে গাড়িচালকরা এসব পার্কিং স্পটের অধিকাংশই বিনামূল্যে ব্যবহার করতে পারেন।

শেয়ার করুন: