বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

মার্কিন ভিসা না হওয়া পর্যন্ত আইজিপির নিউইয়র্ক সফর অনিশ্চিত

বিশেষ প্রতিনিধি, ঢাকা

প্রকাশিত: ১৯:১১, ১৩ আগস্ট ২০২২

মার্কিন ভিসা না হওয়া পর্যন্ত আইজিপির নিউইয়র্ক সফর অনিশ্চিত

ফাইল ছবি

মার্কিন নিষেধাজ্ঞায় থাকা বাংলাদেশের মহাপুলিশ পরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ জাতিসংঘের সম্মেলনে অংশ নিতে নিউইয়র্কে আসতে পারবেন কি না তা এখনো নিশ্চিত নয়। আইজিপির সফর নিয়ে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন সাংবাদিকদের বলেছেন, ভিসা না হওয়া পর্যন্ত বলা মুশকিল।

তবে তিনি আশা করেন, কোনো রকম অসুবিধা না হলে নিউইয়র্কে অনুষ্ঠেয় পুলিশপ্রধানদের সম্মেলনে আইজিপি বেনজীর আহমেদ যোগ দিতে পারবেন। আর সমস্যা থাকলে তারা বিষয়টি আগেই জানার চেষ্টা করবেন।

আগামী ৩১ আগস্ট সেপ্টেম্বর দুই দিনব্যাপী এই সম্মেলন হবে। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর বেনজীর আহমেদের ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ করেছে।

নিউইয়র্কে জাতিসংঘের পুলিশপ্রধানদের সম্মেলনে অংশগ্রহণের জন্য স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, আইজিপি বেনজীর আহমেদসহ ছয় সদস্যের প্রতিনিধিদল গঠন করেছে সরকার।

অবস্থায় আইজিপি যুক্তরাষ্ট্রে যেতে পারবেন কি না তা পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের কাছে জানতে চান সাংবাদিকরা। যুক্তরাষ্ট্রের সঙ্গে জাতিসংঘের হেডকোয়ার্টার্স অ্যাগ্রিমেন্টের আওতায় জাতিসংঘে আমন্ত্রিতদের মার্কিন ভিসা দেওয়ার যে দায়বদ্ধতা আছে তা আইজিপি বেনজীর আহমেদের ক্ষেত্রে প্রযোজ্য হবে কি না তাও জানতে চান সাংবাদিকরা। জবাবে পররাষ্ট্র সচিব বলেন, সে রকম তো আছেই। দেখা যাক, যদি কোনো রকমের অসুবিধা না হয়, তাহলে আমরা আশা করছি, উনি যোগ দিতে পারবেন। আর যদি সমস্যা থাকে, সেটা আমরা আগেই জানার চেষ্টা করব।

মার্কিন নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও জাতিসংঘের অনুষ্ঠানে যোগ দেওয়ার ক্ষেত্রে কোনো বিশেষ চুক্তি আছে কি না, জানতে চাইলে পররাষ্ট্র সচিব বলেন, রকম একটা জেন্টেলম্যান অ্যাগ্রিমেন্ট বা কনভেনশন আছে। অতীতেও আমরা কিছু কিছু ক্ষেত্রে নিয়মের ব্যতিক্রম দেখেছি। এটা না হওয়া পর্যন্ত বলা মুশকিল।

আইজিপির নিউইয়র্ক আসার বিষয়ে নিষেধাজ্ঞা বাধা হবে না বলে সরকারের কাছে সবুজসংকেত আছে কি নাজানতে চাইলে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেন, এটা নিয়ে আমরা এখনো যোগাযোগ করিনি। যেহেতু জিও (সরকারি আদেশ) হয়েছে, সেহেতু তার (আইজিপি) যাওয়ার পরিকল্পনা আছে।

ভিসা আবেদন করলে আইন অনুযায়ী নিষ্পত্তি করবে যুক্তরাষ্ট্র : আইজিপি বেনজীর আহমেদ জাতিসংঘের সম্মেলনে যোগ দিতে মার্কিন ভিসার আবেদন করলে আইন অনুযায়ী নিষ্পক্তি করবে যুক্তরাষ্ট্র। ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাস এমন ইঙ্গিত দিয়েছে।

যুক্তরাষ্ট্র দূতাবাসের মুখপাত্র জেফ রাইডেনর গত শনিবার গণমাধ্যমকে বলেন, ভিসার সব আবেদন আলাদাভাবে অভিবাসন জাতীয়তা আইন প্রযোজ্য অন্য আইনগুলোর আলোকে নিষ্পত্তি করা হয়। যুক্তরাষ্ট্রের আইন অনুযায়ী ভিসার রেকর্ড (তথ্য উপাত্ত) গোপনীয়। আমরা কোনো ব্যক্তিবিশেষের ভিসা আবেদনের বিষয়ে আলোচনা করি না।

এদিকে জাতিসংঘের চিফ অব পুলিশ সামিটে (ইউএনকপ) আইজিপি বেনজীর আহমেদের অংশ নেয়া প্রসঙ্গে সংস্থাটির মহাসচিব আন্থনি গুতেরেসের মুখপাত্র স্টিফেন ডোজারিক বলেছেন, সভায় প্রতিনিধিত্ব কে করবে সে সিদ্ধান্ত জাতিসংঘ নেয় না। বরং সদস্য রাষ্ট্রগুলো তাদের নিজ দেশের প্রতিনিধি মনোনয়ন দিয়ে থাকে। তবে ভিসা এবং প্রবেশের অনুমতি দেয়ার এখতিয়ার যুক্তরাষ্ট্রের।

সোমবার জাতিসংঘের নিয়মিত ব্রিফিংয়ে আইজিপির ওপর যুক্তরাষ্ট্রের আরোপিত নিষেধাজ্ঞা এবং সম্মেলনে যোগ দিতে নিউইয়র্কে আসার অনুমতি প্রসঙ্গে জানতে চাইলে মুখপাত্র ডোজারিক এসব কথা বলেন।

এক প্রশ্নের জবাবে জাতিসংঘের মুখপাত্র ডোজারিক বলেন, এখানে দুইটি বিষয় রয়েছে। প্রথমত, জাতিসংঘের সদস্য রাষ্ট্র অর্থাৎ নিজ দেশ যে কাউকে সংস্থাটির সম্মেলনে যোগ দেবার জন্য বাছাই করতে পারে। এটা জাতিসংঘের তরফে সিদ্ধান্ত দেয়া হয় না। আর পরের বিষয়টি হলো-প্রবেশের অনুমতি আর ভিসা দেবার প্রশ্ন। বিষয়টি নিয়ে এখানে অবস্থিত যুক্তরাষ্ট্র মিশনকে প্রশ্ন করা যেতে পারে। কারণ তারাই ভিসা বা প্রবেশের বিষয়ে সিদ্ধান্ত নিয়ে থাকে।

শেয়ার করুন: